বিজ্ঞাপন

কোটা সংস্কার: মহাসড়কে আন্দোলনকারীরা

April 8, 2018 | 7:14 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: কোটা সংস্কারের দাবিতে কেন্দ্রীয় কমিটির আহ্বানে সাড়া দিয়ে পদযাত্রা কর্মসূচির পর সারা দেশের প্রধান সড়কগুলোতে অবস্থান নেন আন্দোলনকারীরা।

রোববার (৮ এপ্রিল) দুপর দুইটায় সারা দেশে পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি পালিত হয়।  এই কর্মসূচি শেষে আন্দোলনে অংশ নেওয়া শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীরা রাস্তায় অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

ঢাকার শাহবাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের ঢাকা-আরিচা মহাসড়ক, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, ঢাকা-কুমিল্লা মহাসড়ক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পাশে রাজশাহী-নাটোর মহাসড়ক, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় রংপুর, সিলেট, নরসিংদী, কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এর পাশের মহাসড়কে অবস্থান নেন আন্দোলনকারীরা।

বিজ্ঞাপন

ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন আন্দোলনকারীরা

এদিন বেলা তিনটার সময় রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেন আন্দোলনকারীরা। এসময় ওই এলাকার চারপাশের যান চলাচল বন্ধ হয়ে যায়।

ঢাকা-কুমিল্লা মহাসড়ক দখলে নিয়েছেন আন্দোলনকারীরা

এর আগে দুপুর ২টার দিকে পূর্বঘোষিত পদযাত্রা কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনে জড়ো হয়ে পদযাত্রাটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন এলাকা ঘুরে নীলক্ষেত মোড়, কাঁটাবন মোড় হয়ে শাহবাগে গিয়ে শেষ হয়। পরে সেখানেই অবস্থান নেন তারা।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পাশের ঢাকা-আরিচা মহাসড়কে অবস্থান নিয়েছেন আন্দোলনকারীরা

ঢাকা কলেজের চতুর্থ বর্ষের শিক্ষার্থী কাজী আলামিন বলেন, ‘ত্যাগ ছাড়া আন্দোলনে সফলতা আসে না। আমরা এখানে না খেয়ে আন্দোলন করছি। রাস্তা অবরোধের ফলে সাধারণ মানুষের কষ্ট হচ্ছে। কিন্তু আমাদেরও দেয়ালে পিঠ ঠেকে গেছে। এখনই কোটার যৌক্তিক সংস্কার করতে হবে।

বিজ্ঞাপন

রংপুরের কারমাইকেল কলেজে পদযাত্রা কর্মসূচি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার শিক্ষার্থী নবনিতা বলেন, ‘কয়েক মাস রাজাকার বিরোধী আন্দোলন হয় শাহবাগে। সেটি ছিল যেমন জাতীয় ইস্যু, তেমনি এটিও একটি জাতীয় ইস্যু। পুলিশকে আমরা অনুরোধ করেছি তারা যেন শান্ত থাকেন। আন্দোলনের কারণে যাতে রোগীদের সমস্যা না হয়, সে জন্য আমরা অ্যাম্বুলেন্স যাতায়াত করার ব্যবস্থা করে দিচ্ছি।

নরসিংদীতে পদযাত্রা কর্মসূচি

বিকেল পর্যন্ত সরকারের কেউ প্রস্তাব নিয়ে আসেননি বলে সারাবাংলাকে জানিয়েছেন আন্দোলনের আহবায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের এসএম হল ছাত্রলীগের সহ সভাপতি হাসান আল মামুন। তিনি জানান, দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা এই অবস্থান কর্মসূচি চালিয়ে যাবেন।

সিলেটে পদযাত্রা কর্মসূচি

গত ১৭ ফেব্রুয়ারি থেকে কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়, কলেজ ও জেলা পর্যায়ে আন্দোলন কর্মসূচি পালন করছে চাকরি প্রত্যাশীরা।

সারাবাংলা/ইউজেে/এমআইএস/জেডএফ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন