শুক্রবার ১৯ জানুয়ারি, ২০১৮, ৬ মাঘ, ১৪২৪, ১ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

কোথায় গিয়ে থামবে দেশের হকি

জানুয়ারি ৬, ২০১৮ | ২:২৬ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

দেশের হকি কোন পথে যাচ্ছে সেটি ফেডারেশনও ঠিক করে বলতে পারছে না। সাংগঠনিক অন্ত:কোন্দল আর ফেডারেশন কর্তাদের দায়িত্বহীন আচরণে হকির সংকটে বাংলাদেশ। এমনিতেই নিয়মিত লিগ হয় না। প্রিমিয়ার লিগে অংশ নেওয়ার আশা প্রায় ছেড়ে দিয়েছিল দেশের শীর্ষ ক্লাবগুলো। কথা ছিল গত ডিসেম্বরে শুরু হবে বহুল প্রতিক্ষিত হকি প্রিমিয়ার লিগ। সেজন্য গত নভেম্বরে খেলোয়াড়দের দলবদল হওয়ার কথা থাকলেও কিছুই হয়নি।

বিভিন্ন কারণে শঙ্কায় দেশের ঘরোয়া লিগের সবচেয়ে বড় আসর হকি প্রিমিয়ার লিগ। ২০১৬ সালের পর থেকে হবে হবে বলেও শুরু হয়নি খেলোয়াড়দের সবচেয়ে বড় রুটি রুজির মাধ্যম, প্রিমিয়ার লিগ হকি। তবে, আশার বানী শোনালেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক। তিনি জানালেন, আগামী এপ্রিলেই হবে প্রিমিয়ার লিগ। তার এমন কথার পর খেলোয়াড় বের করে আনার এই লিগ নিয়ে আবারো জেগে ওঠার অপেক্ষায় দেশের হকি।

গত বছর ঘটা করে এক সভায় নভেম্বরে প্রিমিয়ার লিগের আয়োজন উপলক্ষে দলবদলের দিনক্ষণের প্রস্তাব পেশ করেন বাংলাদেশ হকি ফেডারেশনের সাধারণ সম্পাদক আব্দুস সাদেক। বহুদিন পেরিয়ে গেলেও কোনো লিগ কমিটি গঠন করা হয়নি। এরই মধ্যে ফেডারেশনের নির্বাচনের সময় ঘনিয়ে আসে। তার উপর বাংলাদেশ হকি ফেডারেশনের সাবেক সহসভাপতি ও জাতীয় দলের সাবেক অধিনায়ক নির্বাচনের সম্ভাব্য সবচেয়ে বড় তারকা খাজা রহমতুল্লাহ পৃথিবী ত্যাগ করে চলেও যান।

লিগ কমিটি গঠন, দলবদলের দিনক্ষণ নির্ধারণ, ক্লাব কাপ বা ফেডারেশন কাপের পর লিগ শুরু করার কথা। তাতে প্রিমিয়ার লিগ গত বছর হয়নি। পাইপলাইন শক্ত করবার টুর্নামেন্টটি এবার মাঠে গড়াবে বলেই জানান আব্দুস সাদেক। তিনি জানান, ‘এপ্রিলের শুরুতেই মাঠে গড়াতে পারে বহুল কাঙ্ক্ষিত প্রিমিয়ার লিগ হকি। এ সপ্তাহেই আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা।’

আগামী মার্চে ওমানে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের বাছাই, জাকার্তায় অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের মূল পর্ব। বাংলাদেশকে অংশ নিতে হবে বাছাইয়ে। ঘরের মাঠে অনুষ্ঠিত হবে এশিয়া কাপ হকি। তাই, এপ্রিলের শুরুতেই হকি লিগ আয়োজন করতে চায় হকি ফেডারেশন। সেক্ষেত্রে দলবদল শুরু করতে চায় এ মাসেই। এশিয়ান গেমসে সুযোগ পেলে মালয়েশিয়ায় জাতীয় দলের খেলোয়াড়দের ১৫-১৬ দিনের কন্ডিশনিং ক্যাম্প করার সুযোগ করে দেবে ফেডারেশন।

আব্দুস সাদেক জানান, ‘এশিয়ান গেমসের বাছাইপর্ব সামনে রেখে জানুয়ারির মাঝামাঝি শুরু হবে জাতীয় দলের কন্ডিশনিং ক্যাম্প। যেখানে প্রাথমিক স্কোয়াডে রাখা হতে পারে ৩৫ খেলোয়াড়কে। এশিয়া কাপের আগে প্রস্তুতি ম্যাচ না খেললে আর এশিয়ান গেমসের মূল পর্বে জায়গা পেলে মালয়েশিয়ায় ১৫দিনের কন্ডিশনিং ক্যাম্প করা হবে।’

সারাবাংলা/এমআরপি