মঙ্গলবার ২১ আগস্ট, ২০১৮, ৬ ভাদ্র, ১৪২৫, ৯ জিলহজ্জ, ১৪৩৯

EID MUBARAK

কোরিয়া থেকে ইন্দোনেশিয়ায় যাচ্ছে জামাল-জাফররা

আগস্ট ১০, ২০১৮ | ৯:৩০ অপরাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

কোরিয়ায় প্রস্তুতি শেষে এখন ইন্দোনেশিয়ায় যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। সেখানে চলতি মাসের ১৮ তারিখ থেকে শুরু হওয়া এশিয়ান গেমসে অংশ নিতে শনিবার পৌঁছাবে দল। তবে, তারও চারদিন আগ থেকেই জেমি ডে‘র শিষ্য মাঠের লড়াইয়ে মাঠে নামবে। তিনদিন আগেই তাই কোরিয়া থেকে জাকার্তার উদ্দেশে রওনা দিচ্ছে লাল-সবুজ জার্সিধারীরা।

এবারে বাংলাদেশের চ্যালেঞ্জটা একটু কঠিন। কোচ বদলের খেলায় দল নিয়ে কাজ করার সুযোগ এসেছে কম। সম্ভাবনা কম। তবে, কোচ জেমি ডে চায় অন্তত একটি ম্যাচ জিততে। ১৯৭৮ সাল থেকে এ যাবত মাত্র তিনটি ম্যাচ জিতেছে বাংলাদেশ। মাঝে দুটি আসর (১৯৯৪ ও ১৯৯৮) ছাড়া ফুটবলে নিয়মিতই অংশ নিয়ে আসছে বাংলাদেশ। গেমস ফুটবলে এ পর্যন্ত ২৩ ম্যাচ খেলে মাত্র ৩ টিতে জিতেছে বাংলাদেশ। বাকি ২০ ম্যাচ হেরেছে। সর্বশেষ জয়টি এসেছে গত ইনচিয়ন এশিয়ান গেমসে আফগানিস্তানের বিরুদ্ধে ১-০ গোলে।

এশিয়ান গেমসে বাংলাদেশের অংশগ্রহণ ঘরের মাঠের দুটি টুর্নামেন্টে চোখ রেখে। সেপ্টেম্বরে ঢাকায় হবে সাফ চ্যাম্পিয়নশিপ, অক্টোবরে ঢাকা ও সিলেটে বঙ্গবন্ধু গোল্ডকাপ। এই দুই টুর্নামেন্টের আগে এশিয়ান গেমস দলকে পরখ করার সুযোগ পাবেন জাতীয় দলের ইংলিশ কোচ জেমি ডে।

সাফ চ্যাম্পিয়নশিপ ও বঙ্গবন্ধু গোল্ডকাপের প্রস্তুতির জন্য বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ফুটবলারদের প্রথমে কাতার ও পরে দক্ষিণ কোরিয়ায় কন্ডিশনিং ক্যাম্প করিয়েছে। প্রস্তুতি ম্যাচ খেলানোর ব্যবস্থাও করেছে। দক্ষিণ কোরিয়ায় ৩ ম্যাচ খেলে দুটি জিতেছে বাংলাদেশ। একটিতে হেরেছে।

দক্ষিণ কোরিয়ায় নিয়ে যাওয়া ২৭ ফুটবলার থেকে ২০ জনের দল করেছেন জেমি ডে। তবে বাকি ৭ ফুটবলারকেও বাফুফে দলের সঙ্গে পাঠিয়ে দিচ্ছে ইন্দোনেশিয়া। অনুশীলনের সুবিধার্থেই বাফুফে সবাইকে ইন্দোনেশিয়ায় পাঠাচ্ছে।

ইন্দোনেশিয়ার বোগোরে বাংলাদেশের আবাসন। বাফুফে প্রথমে টিম হোটেলের পাশে আলাদাভাবে বাদ পড়াদের রাখতে চেয়েছিল। ‘এখন বাকি খেলোয়াড়দের দলের সঙ্গে একই হোটেলে রাখার ব্যবস্থা করতে পেরেছি। আমাদের ব্যয় বাড়লেও তাতে অনুশীলনে সুবিধা হবে’-বলেছেন বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

এশিয়ান গেমস ফুটবলে ‘বি’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ উজবেকিস্তান, থাইল্যান্ড ও কাতার। গত ইনচিয়ন এশিয়ান গেমসেও বাংলাদেশের গ্রুপে ছিল উজবেকিস্তান। বাংলাদেশ হেরেছিল ৩-০ গোলে। তবে এশিয়ান গেমসে বাংলাদেশের আগে কখনো দেখা হয়নি থাইল্যান্ড ও কাতারের সঙ্গে। থাইল্যান্ডের বিরুদ্ধে ম্যাচ ১৬ আগস্ট, কাতারের বিরুদ্ধে ১৯ আগস্ট।

সারাবাংলা/জেএইচ

কোরিয়া থেকে ইন্দোনেশিয়ায় যাচ্ছে জামাল-জাফররা
কোরিয়া থেকে ইন্দোনেশিয়ায় যাচ্ছে জামাল-জাফররা