বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চ হামলা: বাবা-ছেলের জানাজায় শত মানুষ

March 20, 2019 | 9:25 am

আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে বন্দুকধারীর হামলায় মারা যাওয়া ব্যক্তিদের প্রথম দফা জানাজা সম্পন্ন হয়েছে। বুধবার (২০ মার্চ) হামলায় প্রাণ হারানো এক বাবা ও তার ছেলেকে দাফন করা হয়েছে। এর মধ্য দিয়ে শুরু হলো হামলায় মারা যাওয়া ব্যক্তিদের দাফন প্রক্রিয়া।

বিজ্ঞাপন

গত শুক্রবার (১৫ মার্চ) ক্রাইস্টচার্চের আল নূর ও লিনউড মসজিদে হামলা চালায় এক শ্বেতাঙ্গ আধিপত্যবাদী। হামলায় প্রাণ হারান মোট ৫০ জন  মানুষ।

দাফন হওয়া ওই বাবার নাম খালেদ মোস্তফা (৪৪) ও তার ছেলের নাম হামজা মোস্তফা (১৬)। গত শুক্রবার আল নুর মসজিদে নামাজ পড়তে গিয়ে বন্দুকধারীর সন্ত্রাসী হামলায় প্রাণ হারান তারা। এছাড়া গুরুতরভাবে আহত হয় পরিবারের ছোট ছেলে জাইদ মোস্তফা (১৩)।

বিজ্ঞাপন

সাধারণত মৃত্যুর পর যত দ্রুত সম্ভব মুসলিমদের দাফন প্রক্রিয়া শেষ করার প্রথা থাকলেও, ক্রাইস্টচার্চে মারা যাওয়া মুসুল্লিদের ক্ষেত্রে তেমনটা সম্ভব হয়নি। লাশ শনাক্তকরণ প্রক্রিয়ার কারণে দাফন প্রক্রিয়ায় বিলম্ব হয়েছে।

দ্য নিউজিল্যান্ড হেরাল্ড জানিয়েছে, সাধারণত জানাজার নামাজ মসজিদে পড়ানো হলেও, ক্রাইস্টচার্চের মসজিদগুলো এখনো নামাজ পড়ার জন্য প্রস্তুত হয়নি। তাই জানাজার নামাজ অনুষ্ঠিত হয়েছে বাইরে খোলা জায়গায়। তাদের দাফন করা হয়েছে মেমোরিয়াল পার্ক সেমেটারি’তে। তাদের জানাজায় যোগ দিয়েছে শত শত মানুষ।

হামলার ঘটনায় শ্বেতাঙ্গ আধিপত্যবাদী অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত নাগরিক ব্রেন্টন ট্যারান্টকে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এছাড়া তার বিরুদ্ধে ২০ দিনের রিমান্ডও মঞ্জুর করেছেন ক্রাইস্টচার্চের এক ডিস্ট্রিক্ট আদালত।

বিজ্ঞাপন

এদিকে, ক্রাইস্টচার্চ পুলিশ বুধবার, হামলায় মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ছয় জনের লাশ পরিবারের কাছে হস্তান্তর করেছে। তারা জানিয়েছে, দিন শেষ হওয়ার আগে হামলায় মারা যাওয়া সবার লাশ তাদের পরিবারের কাছে হস্তান্তর করার কথা ভাবছে তারা। সকল লাশেরই ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন