বুধবার ১৪ই নভেম্বর, ২০১৮ ইং , ৩০শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ক্ষতিপূরণ চেয়েছেন টেনিসের গ্ল্যামার কুইন

ফেব্রুয়ারি ২৪, ২০১৮ | ৬:২১ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

তিন বছর আগে আমেরিকায় এক টুর্নামেন্টে ম্যাচ শেষে লকার রুমে পড়ে গিয়েছিলেন কানাডিয়ান টেনিস সুন্দরী ইউজিনি বুশার্ড। তাতে মার্কিন যুক্তরাষ্ট্র টেনিস সংস্থার (ইউএসটিএ) বিরুদ্ধে অভিযোগ তুলেছিলেন তিনি। মামলাও ঠুকে দিয়েছিলেন। সেটাতে জিতেছেনও। এবার ক্ষতিপূরণ চেয়ে বসেছেন এই টেনিস কুইন।

ফ্যাশনের জগতে দাপট দেখানোয় এক সময় বুশার্ডের নামের সঙ্গে ‘টেনিসের গ্ল্যামার রানী’ শব্দ জুড়ে গিয়েছিল পাকাপাকি। বিপণন গুরুরা বুশার্ডের মেগা ম্যাচের জন্য মোটামুটি প্রার্থনায় বসে যেতেন। এক সময় কোটি কোটি তরুণের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিলেন এই ২৩ বছর বয়সী তারকা।

২০১৪-১৫ মৌসুমে মার্কিন যুক্তরাষ্ট্র টেনিস সংস্থার (ইউএসটিএ) আয়োজনে সেই টুর্নামেন্টে অংশ নিয়েছিলেন বুশার্ড। ম্যাচ শেষে তিনি যখন বেরুতে যাবেন তখনই পা পিছলে পড়ে যান। এ সময় তিনি মাথায় প্রচণ্ড আঘাত পেয়েছিলেন। সেখানে সাহায্য চাইলেও ইউএসটিএর কেউ এগিয়ে আসেননি।

তবে, ইউএসটিএর পক্ষ থেকে জানানো হয়েছে, খেলোয়াড়রা সবাই বেরিয়ে গেলে রুম পরিষ্কার করা হয়ে থাকে। ইউএসটির পরিষ্কার কর্মীরা ভেবেছিল সবাই বেরিয়ে গেছেন। তাই মেঝেতে তখন তরল পদার্থ ঢালা হয়েছিল। এদিকে, বুশার্ড জানান, ‘আমি পড়ে যাবার পর মনে হচ্ছিল আমার চামড়া পুড়ে যাচ্ছে। আমি সেই তরল পদার্থে পিছলে পড়ায় ঘাড়ে আর পিঠে মারাত্মক আঘাত পাই।’ বুশার্ডের আইনজীবী বেনেডিক্ট মারেলি জানান, ‘সেই ঘটনায় বুশার্ড ইনজুরিতে পড়েন। এটা সত্যিই তার ক্যারিয়ারে বাজে প্রভাব ফেলেছে। যা এখনও তাকে কোর্টে ফেরার মতো আত্মবিশ্বাস যোগাতে দিচ্ছে না।’

ব্রুকলিন আদালত এই মামলায় রায় দিতে গিয়ে বলেছে, এই ঘটনায় অন্তত ৭৫ শতাংশ দায় মার্কিন টেনিস সংস্থার। আদালত এবার ঠিক করবে এই মামলায় ক্ষতিপূরণের পরিমাণ কত হবে। এই চোটের ফলে বুশার্ডের ক্যারিয়ারে কী কী ক্ষতি হয়েছে সেটাও দেখা হবে। চোট লাগার বছর খানেক আগে তার র‌্যাংকিং প্রথম দশে থাকলেও তিনি চোট লাগার সময় যুক্তরাষ্ট্র ওপেনে ২৫তম বাছাই হিসেবে নেমেছিলেন।

মামলার পর ক্ষতিপূরণ চাওয়াটা অস্বাভাবিক মনে হতে পারে। কিন্তু বুশার্ডের বর্তমান পরিস্থিতিতে সেটা মোটেই অস্বাভাবিক নয়। ২০১৪ সালের অক্টোবরে বুশার্ডের বিশ্ব র‌্যাংকিং ছিল ৫, এখন সেটা ১১৬’তে। নেই স্পন্সরদের আগ্রহ। এর ওপর আবার ২০১৫’তে চোটে পরার পর সেভাবে কোর্টে নামা হয়নি। কোর্টের বাইরের ঘটনায় এখন কিছুটা হলেও আর্থিক লাভ আসতে পারে কদিন আগেই টুইটারে বাজি হেরে এক অচেনা ভক্তের সঙ্গে সমালোচিত ডেট-এ যাওয়া বুশার্ডের।

সারাবাংলা/এমআরপি

ক্ষতিপূরণ চেয়েছেন টেনিসের গ্ল্যামার কুইন
ক্ষতিপূরণ চেয়েছেন টেনিসের গ্ল্যামার কুইন
ক্ষতিপূরণ চেয়েছেন টেনিসের গ্ল্যামার কুইন