শুক্রবার ২০ জুলাই, ২০১৮, ৫ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

খালেদা জিয়ার ওকালতনামা চেয়ে হাইকোর্টে রিট

মার্চ ২২, ২০১৮ | ৮:৪৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে দায়ের করা মামলা মোকাবিলার জন্য তার স্বাক্ষরিত ওকালতনামা  চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার (২২ মার্চ) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন খালেদার আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল।

এই আবেদনে কারাকতৃপক্ষ ওকালতনামা প্রদানের নির্দেশনা চাওয়া হয়েছে।আগামী সপ্তাহে যে কোন দিন রিটটি হাইকোর্টের একটি বেঞ্চে উত্থাপন করা হবে বলেও জানান রিটকারী আইনজীবী।

রিটে স্বরাষ্ট্র সচিব, পুলিশের আইজি, আইজি প্রিজন ও কারা পুলিশ সুপারেন্টেন্ডেন্টকে বিবাদী করা হয়েছে।

রিটকারী আইনজীবী কায়সার কামাল সারাবাংলাকে জানান, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার স্বাক্ষরিত ওকালতনামা দিতে গড়িমসি করছে কারা কর্তৃপক্ষ। বেশ কয়েকবার আবেদন করেও ওকালতনামা পাওয়া যায়নি।

তিনি বলেন, আমরা যতটুকু জানতে পেরেছি, কারা কর্তৃপক্ষ ওকালতনামা স্বাক্ষর করানোর জন্য বেগম জিয়ার সামনেই নেয় নি।
এ কারনে গত ২০ মার্চ বিবাদীদের প্রতি আইনী নোটিশ পাঠানো হয়। তারও কোন জবাব না পাওয়ায় আজ (বৃহস্পতিবার) এ রিট দায়ের করা হয়েছে বলে জানান বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল।

এর আগে গত ১৬ মার্চ পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের কেন্দ্রীয় কারাগারের সামনে দীর্ঘক্ষণ অপেক্ষা করেও ওকালতনামা না নিয়ে ফেরত যান বিএনপির আইনজীবী মাসুদ আহমেদ তালুকদারসহ পাচ আইনজীবী।

ওইদিন আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার জানান, জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়া জেলে যাওয়ার পর তাকে চারটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তারমধ্যে একটি মামলা কুমিল্লায়, একটি নড়াইলের ও দুটি মামলা ঢাকার সিএমএম আদালতের। আমরা বহুবার চেষ্টা করেছি ওকালতনামা নিয়ে ওইসব মামলার বেগম খালেদা জিয়ার জামিনের জন্য আবেদন করার।

তিনি আরও বলেন, গত দুইদিন আগেও আমরা এখানে (কারাগারে) ১৯ টি ওকালতনামা দিয়ে গেছি। তার মধ্যে নড়াইল ও সিএমএম কোর্টের মামলার ওকালতনামাও ছিল।

ওনারা (কারাকর্তৃপক্ষ) কেবলমাত্র কুমিল্লার একটি মামলার দুটি ওকালতনামা স্বাক্ষর করিয়ে আমাদের সরবরাহ করেছেন। আর বাকীগুলো আর দেননি।

তিনি জানান, নড়াইল ও সিএমএম কোর্টের তিনটি মামলার ওকালতনামায় স্বাক্ষর করাতে এসেছি। আমার কাছ থেকে সেই ওকালতনামা নিয়ে ভেরিফাই করেছেন জেল অথরিটি। কিন্তু ওই তিনটি ওকালতনামায় স্বাক্ষর এনে দিতে বিব্রতবোধ করেছেন কারাকর্তৃপক্ষ।

সারাবাংলা/ এজেডকে/এমএস

খালেদা জিয়ার ওকালতনামা চেয়ে হাইকোর্টে রিট
খালেদা জিয়ার ওকালতনামা চেয়ে হাইকোর্টে রিট