মঙ্গলবার ২২ মে, ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫, ৫ রমযান, ১৪৩৯

খালেদা জিয়ার জামিন বহাল, ‘মুক্তি এখনই নয়’

মে ১৬, ২০১৮ | ৯:৫৫ পূর্বাহ্ণ

।। স্টাফ করেসপন্ডেন্ট।।

ঢাকা: জিয়া অরফানেজ ট্রস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। তবে জামিন হলেও খালেদা জিয়া এখনই কারামুক্তি পাচ্ছেন না বলে জানিয়েছেন তার আইনজীবীরা।

বুধবার (১৬ মে) সকালে খালেদা জিয়াকে হাইকোর্টের দেওয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ ও দুর্নীতি দমনের দায়ের করা আপিল দুটি খারিজ করে এই রায় দেন আদালত।

একইসঙ্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার পাঁচ বছরের সাজার বিরুদ্ধে করা আপিল নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশ দিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ।

রায়ের পর খালেদা জিয়ার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন জানান, বিএনপি চেয়ারপারসনের বিরুদ্ধে কুমিল্লায় দুটি ও নড়াইলে একটি মামলা আছে। ওই মামলায় খালেদা জিয়াকে গ্রেফতার দেখানো হয়েছে। মামলাগুলোয় জামিন পেলে তবেই তিনি মুক্তি পাবেন।

এর আগে গত ৯ মে খালেদা জিয়ার জামিন শুনানি শেষে রায়ের জন্যে ১৫ মে দিন ঠিক করেন আপিল বিভাগ। কিন্তু অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম রায় দেওয়ার দিন পুনঃশুনানির জন্য আদালতে আবেদন করেন।

আদালত একদিনের জন্যে পুনঃশুনানির অনুমতি দেন। ফলে নির্ধারিত দিনে রায় ঘোষণা পিছিয়ে যায়। মঙ্গলবার (১৫ মে) পুনঃশুনানি শেষে আদালত জানান ১৬ মে খালেদার জামিন বিষয়ে রায় দেওয়া হবে।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেয় ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক মো. আখতারুজ্জামান।

মামলার অপর আসামি খালেদা জিয়ার বড় ছেলে ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ বাকি পাঁচজনকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়। একই সঙ্গে তাদের ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা জরিমানাও করা হয়।

সারাবাংলা/এজেডকে/আইএ/একে

আরও পড়ুন