বুধবার ১৯শে ডিসেম্বর, ২০১৮ ইং , ৫ই পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

খাশোগি হত্যায় জড়িত ছিলেন সৌদি যুবরাজ: মার্কিন সিনেটর

ডিসেম্বর ৫, ২০১৮ | ৫:১৯ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

মার্কিন সিনেটররা জানিয়েছেন, সৌদি লেখক ও সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ডে সৌদি ক্রাউন প্রিন্স জড়িত ছিলেন এ বিষয়ে তারা নিশ্চিত। সিআইএ প্রধানের সঙ্গে এক গোপন বৈঠক শেষে একথা জানান তারা। খবর বিবিসির।

রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম বলেন, খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান জড়িত থাকার বিষয়ে তার উচ্চ আত্মবিশ্বাস রয়েছে।

তিনি সৌদি ক্রাউন প্রিন্সকে একজন ‘ধ্বংসকারী’, ‘উন্মাদ’ ও ‘বিপজ্জনক’ হিসেবে আখ্যায়িত করেন।

উল্লেখ্য, গত ২ অক্টোবর বিয়ের কাগজপত্র আনতে গিয়ে ইস্তাম্বুলের সৌদি দূতাবাসে খুন হন খাশোগি। তুর্কি গোয়েন্দারা জানিয়েছে, তাকে হত্যার নির্দেশ দিয়েছে সৌদি আরবের সর্বোচ্চ কর্তৃপক্ষ। প্রথম কয়েক সপ্তাহ এই হত্যাকাণ্ডে কোন সংশ্লিষ্টতার কথা অস্বীকার করলেও পরবর্তীতে সৌদি জানায়, খাশোগির হত্যাকাণ্ড পূর্ব-পরিকল্পিত ছিল। এ ঘটনায় ১১ ব্যক্তির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে সৌদি আরব।

সিনেটররা যা বললেন…

মঙ্গলবার (৪ ডিসেম্বর) সিআইএ প্রধান গিনা হাসপেলের সঙ্গে খাশোগির হত্যাকাণ্ড বিষয়ে বৈঠক করেন সিনেটররা। বৈঠকে সিনেটরদের হত্যাকাণ্ড নিয়ে সিআইএ’র সংগৃহীত তথ্য ও ধারণার বিষয়ে জানান হাসপেল।

বৈঠক শেষে সিনেটর গ্রাহাম বলেন, এখনও হত্যাকাণ্ড নিয়ে কোন চূড়ান্ত প্রমাণ পাওয়া যায়নি। তবে যেটা পাওয়া গেছে সেগুলো থেকে স্পষ্ট ধারণা পাওয়া যায়।

তিনি বলেন, যতদিন মোহাম্মদ সালমান ক্রাউন প্রিন্স থাকবেন ততদিন তিনি ইয়েমেনে সৌদি আরবের যুদ্ধ বা সৌদি আরবে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রির প্রতি তার সমর্থন জানাতে পারবেন না।

গ্রাহামের দৃষ্টিভঙ্গির সঙ্গে একমত প্রকাশ করেন ডেমোক্র্যাট সিনেটর বব মেনেন্ডেজ। তিনি বলেন, এসব কার্যক্রম বিশ্ব মঞ্চে গ্রহণযোগ্য নয় এবিষয়ে সৌদি আরবকে একটি পরিষ্কার ও দ্ব্যর্থহীন বার্তা পাঠানো উচিত যুক্তরাষ্ট্রের।

তিনি বলেন, ক্রাউন প্রিন্স এই হত্যা অভিযানের নির্দেশ দিয়েছিলেন এ বিষয়ে আমার মনে কোন প্রশ্ন নেই। তিনি যদি কোন জুরির সামনে থাকতেন, তাহলে ৩০ মিনিটের মধ্যে দোষী সাব্যস্ত হতেন। দোষী।

কর্কার আরও জানান, খাশোগি হত্যাকাণ্ডে ক্রাউন প্রিন্সের প্রতি নিন্দা প্রকাশ না করে ট্রাম্প তাকে দায় থেকে অব্যাহতি দিয়ে দিয়েছেন।

অপর এক রিপাবলিকান সিনেটর রিচার্ড শেলবি বলেন, এখন প্রশ্ন হচ্ছে কিভাবে সৌদি আরব থেকে ক্রাউন প্রিন্সকে আলাদা করা যায়?

উল্লেখ্য, সিআইএ কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে দ্য ওয়াশিংটন পোস্ট এক প্রতিবেদনে জানিয়েছে, ক্রাউন প্রিন্সই হত্যার নির্দেশ দিয়েছেন।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

খাশোগি হত্যায় জড়িত ছিলেন সৌদি যুবরাজ: মার্কিন সিনেটর
খাশোগি হত্যায় জড়িত ছিলেন সৌদি যুবরাজ: মার্কিন সিনেটর
খাশোগি হত্যায় জড়িত ছিলেন সৌদি যুবরাজ: মার্কিন সিনেটর