শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

‘খোঁড়া’ টেনিসে ‘মেগা টুর্নামেন্ট’

মার্চ ৬, ২০১৮ | ৬:১৯ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট
ঢাকা: টেনিস বিশ্ব পরিমণ্ডলে যেখানে আকাশ ছুঁয়ে দিয়েছে, সেখানে উল্টো পথেই আছে দেশের টেনিস যাত্রা। বয়সভিত্তিক তো বাদই দিলাম, ক্লাব পর্যায়েও নেই টেনিস সংস্কৃতি। মাঝে শিশু-কিশোরদের নিয়ে কাজ করেছে বিটিএফ। জাতীয় লিগ শেষ করেছে। তবে, এসব শুধু মৌসুম ভিত্তিক।

তার বাইরে মাঝেমধ্যে হাতে গোনা দুই-চারজনকে আন্তর্জাতিক টুর্নামেন্টে নামমাত্র অংশ নিতে পাঠায় ফেডারেশন। তবে, এবার দুই দেশের মধ্যে একটি মেগা টুর্নামেন্ট করতে চলেছে বাংলাদেশ টেনিস ফেডারেশন (বিটিএফ)। মালয়েশিয়ার সঙ্গে দ্বিপক্ষীয় টেনিস টুর্নামেন্ট করবে দেশের টেনিসের সর্বোচ্চ অভিভাবক।

এটাই আন্ত: দেশীয় বা দ্বিপক্ষীয় দেশের প্রথম কোনো টেনিস টুর্নামেন্ট! দুই দেশের টপ সীডেড চারজন করে খেলোয়াড় এই টুর্নামেন্টে অংশ নিবে। ৮-৯ মার্চ দুই দিন দুটি প্রতিযোগিতায় অংশ নিবে এই আট জন খেলোয়াড়। ডেভিস কাপ একক ও দ্বৈত দুটি প্রতিযোগিতা।

বাংলাদেশের হয়ে অংশ নিবে শ্রী অমল রয়, রঞ্জন রাম, দিপু লাল, আখতার হোসেন রানা এবং কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন মাঝাহিদুল হক। ও মালয়েশিয়ার হয়ে অংশ নিবেন আইমান বিন হামদান, তালহাহ বিন মোহামাদ রাহিজাম, নাউফাল সিদ্দীক বিন কামরুজ্জামান, আজরুল এখসান বিন আজমান ও কোচ হিসেবে দায়িত্বে থাকবেন মুলিয়াদা বিন জামাল।

০৮ মার্চ বিকাল চারটায় উদ্বোধনী অনুষ্ঠান হবে রমনাস্থ জাতীয় টেনিস কমপ্লেক্সে। এসময় উপস্থিত থাকবেন দেশের সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন। ও পরেরদিন সমাপনী অনুষ্ঠানে থাকবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার।

আজ মঙ্গলবার দুপুরে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব বিষয় জানানো হয়। উত্তরা ক্লাব লিমিটেড এই টুর্নামেন্টটি আয়োজন করছে। উত্তরা ক্লাবের ফিন্যান্সের মেমবার ইনচার্জ সেলিম শাহেদ জানান, আমরা স্পোর্টসের প্রচার ও প্রসার বাড়াতে চাই। এটা ফর দ্য ফার্স্ট টাইম মেগা টুর্নামেন্ট। খেলা একটা জাতিকে একটা মর্যাদায় নিয়ে যায়। টেনিসও একটা পর্যায়ে যাবে।

তবে, দ্বিপক্ষীয় সিরিজের মতো এতো বড় টুর্নামেন্টে কোনও মেয়ের অংশগ্রহণ নেই এটা দু:খজনকই বটে। এ বিষয়ে টুর্নামেন্ট ডিরেক্টও ও বিটিএফের সহ-সভাপতি এ এস এম হায়দার জানান, ‘এটা টোকেন টুর্নামেন্টের তো। মালয়েশিয়ার টেনিসে মেয়েরা তেমন সক্রিয় নয়। তাই সম্ভব হয়নি।’ টুর্নামেন্টের পৃষ্ঠপোষকতা করছে বাংলাদেশ কমার্স ব্যাংক।

সারাবাংলা/জেএইচ

‘খোঁড়া’ টেনিসে ‘মেগা টুর্নামেন্ট’
‘খোঁড়া’ টেনিসে ‘মেগা টুর্নামেন্ট’