বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

গানে গানে শাহ আবদুল করিম স্মরণ

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ২:৩৭ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট ।।

শাহ আবদুল করিম। বাউল সম্রাট হিসেবে খ্যাত। ভাটির এই বাউল অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা। ১২ সেপ্টেম্বর শাহ আবদুল করিমের ৯ম মৃত্যুবার্ষিকী। বরেণ্য এই সঙ্গীত সাধকের প্রয়াণ দিবসকে সামনে রেখে বাংলাভিশনে বিশেষ গানের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানে গান গাইবেন বাউল করিমের গান গেয়ে জনপ্রিয়তা পাওয়া কন্ঠশিল্পী আশিক এবং এই প্রজন্মের শিল্পী দীপা।

সরাসরি গানের অনুষ্ঠান ফোনোলাইভ স্টুডিও কনসার্ট ‘মিউজিক ক্লাব’-এর বিশেষ আয়োজনে  শাহ আবদুল করিমের বেশ কিছু জনপ্রিয় গান পরিবেশন করবেন এই দুই শিল্পী। পাশাপাশি দর্শকরদের অনুরোধের গানও করবেন তারা। ‘মিউজিক ক্লাব’-এর বিশেষ এই পর্ব প্রচারতি হবে বুধবার (১২ সেপ্টেম্বর) রাত ১১টা ২৫মিনিটে।

স্বশিক্ষিত বাউল শাহ আবদুল করিম এ পর্যন্ত প্রায় পাঁচ শতাধিক গান লিখেছেন এবং সুরারোপ করেছেন। কিশোর বয়স থেকে গান লিখলেও দীর্ঘ সময় এসব গান শুধুমাত্র ভাটি অঞ্চলের মানুষের কাছেই জনপ্রিয় ছিল। তার মৃত্যুর কয়েক বছর আগে জনপ্রিয় শিল্পী হাবিব ওয়াহিদসহ বেশ কয়েকজন শিল্পী বাউল শাহ আবদুল করিমের গানগুলো নতুন করে গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করলে তিনি দেশব্যাপী পরিচিতি লাভ করেন। বাংলা একাডেমীর উদ্যোগে তার ১০টি গান ইংরেজিতে অনূদিত হয়েছে।


আরও পড়ুন :  শাহরুখকেই পছন্দ বিশ্ববিখ্যাত মার্ভেলের


শাহ আবদুল করিমের অসংখ্য জনপ্রিয় গানের মধ্যে আছে-

বন্দে মায়া লাগাইছে, পিরিতি শিখাইছে, আগে কি সুন্দর দিন কাটাইতাম, গাড়ি চলে না, রঙ এর দুনিয়া তরে চায় না, ঝিলঝিল ঝিলঝিল করেরে ময়ুরপংখী নাও, আমি মিনতি করিরে, আমি কূলহারা কলঙ্কিনী, কেমনে ভুলিবো আমি বাঁচি না তারে ছাড়া, কোন মেস্তরি নাও বানাইছে, কেন পিরিতি বাড়াইলারে বন্ধু, বসন্ত বাতাসে সইগো, আইলায় না আইলায় নারে বন্ধু, মহাজনে বানাইয়াছে ময়ুরপংখী নাও, আমি তোমার কলের গাড়ি, সখী কুঞ্জ সাজাও গো।


আরও পড়ুন :  কাটপিস সময়ের গল্প নিয়ে ‘কাটপিছ’


সারাবাংলা/পিএম

 

Tags: , , , ,

গানে গানে শাহ আবদুল করিম স্মরণ
গানে গানে শাহ আবদুল করিম স্মরণ