বৃহস্পতিবার ১৯ জুলাই, ২০১৮, ৪ শ্রাবণ, ১৪২৫, ৫ জিলক্বদ, ১৪৩৯

গোল্ডেন গ্লোব এওয়ার্ড গোস টু . . .

জানুয়ারি ৮, ২০১৮ | ১:১৬ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বরাবরই গোল্ডেন গ্লোব আসরের দিকে নজর থাকে সবার। কিন্তু ৭৫তম গোল্ডেন গ্লোব আরো নানা করণেই ছিল আলোচিত। পূর্ব ঘোষণা অনুযায়ী, নামকরা অভিনয়শিল্পীরা লাল গালিচায় এসেছিলেন কালো পোশাক পড়ে। যৌন হয়রানীর বিরুদ্ধে কালো পোশাক পড়ে প্রতিবাদ করেছেন তারা। অনেকে এসেছিলেন ‘টাইমস আপ’ আন্দোলনের স্টিকার লাগিয়ে।

লালগালিচা পর্বের পর সবাই তাকিয়ে ছিলেন পুরস্কার ঘোষণার দিকে। কার কার হাতে উঠছে ৭৫তম গোল্ডেন গ্লোবের ট্রফি।

গোল্ডেন গ্লোবের বিচারে ২০১৭ এর সেরা সিনেমা (ড্রামা) ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’। মিউজিক্যাল ও কমেডি ঘরানায় সেরা হয়েছে ‘লেডি বার্ড’ ছবিটি।

ড্রামা ঘরানায় সেরা অভিনেত্রী হয়েছেন ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং ও মিজওরি’ ছবিতে অভিনয়ের জন্য। আর ‘লেডি বার্ড’এর অভিনেত্রী সেয়োরসা রোনান মিউজিক্যাল ও কমেডি ঘরানায় হয়েছেন সেরা অভিনেত্রী।

গ্যারি ওল্ডম্যান ‘ডার্কেস্ট আওয়ার’ ছবিতে অভিনয়ের জন্য ড্রামা ঘরানায় হয়েছেন সেরা অভিনেতা। মিকউজিক্যাল অথবা কমেডি বিভাগে সেরা জেমস ফ্র্যাঙ্কো, ‘দ্য ডিজাস্টার আর্টিস্ট’ ছবির জন্য।

চারজন বাঘা বাঘা পরিচালককে পেছনে ফেলে পুরস্কার তুলে নিয়েছেন ম্যাক্সিকান পরিচালক গিজেরমো দেল তোরো। ‘দ্য শেপ অফ ওয়াটার’ ছবির জন্য তার এই পুরস্কার।

অ্যালিসন জ্যানি (অই, টানিয়া) এবং স্যাম রকওয়েল (থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি) হয়েছেন পার্শ্ব চরিত্রের সেরা অভিনেত্রী ও অভিনেতা। ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং, মিজওরি’ ছবির চিত্রনাট্যকার মার্টিন ম্যা’ডোনা হয়েছেন সেরা চিত্রনাট্যকার। বিদায়ী বছরের শেষে মুক্তি পাওয়া ‘কোকো’ হয়েছে সেরা এনিমেটেড সিনেমা।

চিলি, কম্বোডিয়া, রাশিয়া, সুইডেনের সিনেমাকে টপকে জার্মান চলচ্চিত্র ‘ইন দ্যা ফেড’ হয়েছে সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র।

‘দ্য হ্যান্ডমেইড টেল’ এবং ‘দ্য মার্ভেলাস মিসেস মাইসেল’ টিভি সিরিজ দুটি হয়েছে সেরা টিভি সিরিয়াল।

গেলো ৭৫ বছর ধরে সিনেমা আর টেলিভিশনের বিভিন্ন বিভাগে পুরস্কার দিয়ে আসছে গোল্ডেন গ্লোব। যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের সিনেমা এবং টিভি প্রডাকশন প্রতিযোগিতা করেছে এই অ্যাওয়ার্ডে। ২৫টি বিভাগে দেয়া হয়েছে পুরস্কার।

সারাবাংলা/পিএ/পিএম

 

গোল্ডেন গ্লোব এওয়ার্ড গোস টু . . .
গোল্ডেন গ্লোব এওয়ার্ড গোস টু . . .