সোমবার ২২শে অক্টোবর, ২০১৮ ইং , ৭ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ই সফর, ১৪৪০ হিজরী

গ্রিনিজ-সান্নিধ্যে বাংলাদেশ দলের অন্যরকম বিকেল

মে ১৬, ২০১৮ | ৮:০০ অপরাহ্ণ

স্টাফ করেস্পন্ডেন্ট ।।

বাংলাদেশ দলের জন্য বিকেলটা ছিল একটু অন্যরকম। গতানুগতিক ফিটনেস ক্যাম্পের সময়ই এলেন একজন অতিথি। দুই দিন আগে বাংলাদেশের আইসিসি ট্রফিজয়ী কোচ গর্ডন গ্রিনিজকে সংবর্ধনা দিয়েছিল বিসিবি, বুধবার (১৬ মে) তাকে সম্ভাষণ জানালো হলো মিরপুরেও। জাতীয় দলের অনেকেই সেদিন আসতে পারেননি, আজ তারাও গ্রিনিজকে শুভেচ্ছা জানালেন। মাশরাফি বিন মুর্তজা জার্সিও উপহার দিলেন গ্রিনিজের হাতে।

১৯৯৭ থেকে ১৯৯৯, তিন বছর বাংলাদেশের কোচ ছিলেন গ্রিনিজ। শেষটা অবশ্য মধুর হয়নি, ১৯৯৯ বিশ্বকাপের সময়ই চলে যেতে হয়েছে তিক্ততা নিয়ে। তবে এবার অম্ল নয়, গ্রিনিজের স্মৃতির সরণি জুড়ে দাঁড়িয়ে আছে শুধুই মধুর রেশ। বিসিবিতে সংবর্ধনা পেয়েছেন, আবেগাপ্লুত হয়ে বাংলাদেশের ক্রিকেটকে ভরিয়ে দিয়েছেন ভালোবাসায়। তার সময় অবশ্য মিরপুর ক্রিকেটের প্রাণ ছিল না, সেই হিসেবে বাংলাদেশের ক্রিকেটের এই নিউক্লিয়াসে গ্রিনিজকে একটা সংবর্ধনাই দিয়ে দেওয়া হলো আজ।


বিসিবি কার্যালয়ে কর্তাদের সঙ্গে দেখা করার পর জাতীয় দলের ক্রিকেটারদের সাথে বেশ কিছুক্ষণ কথা বললেন গ্রিনিজ। কী কথা হয়েছিল তার সঙ্গে? পরে জানতে চাওয়া হয়েছিল মেহেদী হাসান মিরাজের কাছে।

মিরাজ জানান, ‘আমাদের সাথে কথা বললো। কারণ বেশির ভাগেরই তার সঙ্গে পরিচয় নেই। যাদের সঙ্গে তিনি কাজ করেছেন, তারা অবসর নিয়ে নিয়েছেন। এখন শুধু হাই-হ্যালো হলো।’ কোনো নির্দিষ্ট পরামর্শ দিয়েছেন গ্রিনিজ? মিরাজ জানালেন, ‘তিনি বললেন, কষ্ট করতে হবে, হার্ড ওয়ার্ক করতে হবে, এটা করলে ভালো হবে।’

মিরাজের জন্য দিনটা একটু অন্যরকমই ছিল। সার্টিফিকেটে ২৫ অক্টোবর লেখা থাকলেও আসল জন্মদিন ছিল আজ। তবে মিরাজের স্বস্তির উপলক্ষ ছিল আলাদা। কাঁধের চোটে ভুগছিলেন বেশ কিছুদিন থেকে, খেলতে পারেননি বিসিএলেও। তবে ক্যাম্পে অনুশীলন শুরু করেছেন। মিরাজ বললেন, অস্ত্রোপচার দরকার হচ্ছে না, এটাই এখন বড় স্বস্তি, ‘সার্জারি লাগবে কিনা, ভয় পাচ্ছিলাম। আশা করি, লাগবে না। চেষ্টা করছি শতভাগ ফিট হতে। এখন থ্রোয়িং করছি। এখনো আমি শতভাগ জোরে করছি না। ব্যালেন্স আনার চেষ্টা করছি। বোলিংয়ে যে সমস্যা ছিলো, তা এখন আর নাই। থ্রোয়িংয়ে এখন ২৫ মিটার পর্যন্ত ঠিকঠাক করছি। জিম ও রিহ্যাব করে সব ঠিক করতে হবে।’

আফগানিস্তানের দল ঘোষণার আগেই এখন পুরোপুরি ফিট হয়ে উঠতে চাইবেন মিরাজ।

সারাবাংলা/এএম/এমআরপি

গ্রিনিজ-সান্নিধ্যে বাংলাদেশ দলের অন্যরকম বিকেল
গ্রিনিজ-সান্নিধ্যে বাংলাদেশ দলের অন্যরকম বিকেল
গ্রিনিজ-সান্নিধ্যে বাংলাদেশ দলের অন্যরকম বিকেল