মঙ্গলবার ১৯ মার্চ, ২০১৯ ইং , ৫ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

ঘরেই বানান জাদুকরী-প্রকৃতিবান্ধব ক্লিনজিং স্প্রে

জানুয়ারি ২, ২০১৯ | ৫:৪৭ অপরাহ্ণ

।। লাইফস্টাইল ডেস্ক ।।

দুনিয়াজুড়ে প্রাকৃতিক সম্পদ অর্থাৎ গ্রিন এনার্জি ব্যবহারের প্রতি জোর দেওয়া হচ্ছে। অজান্তেই বিভিন্ন রকম রাসায়নিক ব্যবহার করি আমরা, যা প্রকৃতির ক্ষতি করে। এমনই একটি নিত্যপ্রয়োজনীয় জিনিস হলো ক্লিনজিং বা পরিষ্কারক স্প্রে।

কিন্তু এ ধরনের স্প্রে সবসময় বাজার থেকে কেনার প্রয়োজন নেই। ঘরে থাকা নিত্য প্রয়োজনীয় জিনিস দিয়েই বানাতে পারি প্রাকৃতিক স্প্রে। এজন্য প্রয়োজন লাইম, লেবু, ভিনেগার ও পানি।

বিজ্ঞাপন

পরিষ্কারের পাশাপাশি ঘরে লেবুর ফ্রেশ গন্ধ ছড়াবে এই স্প্রে। একইসঙ্গে নিরাপদ, প্রকৃতিবান্ধব ও অল্প খরচে বানানো যায় লেমন-লাইম অ্যান্ড ভিনেগার স্প্রে।

লেবু-লাইম স্প্রে

লেবু ও লাইম

প্রাকৃতিক এই পরিষ্কারক ময়লা দূর করার পাশাপাশি জীবাণু ও ব্যাকটেরিয়া জন্মাতে দেয় না।

যা যা লাগবে 

লেবু                    ১ টি

লাইম                  ১ টি

সাদা ভিনেগার   ১ কাপ

পানি                   ১ কাপ

পদ্ধতি

লেবু ও লাইমের রস যেন স্প্রের মুখে আটকে না যায়, এজন্য  আগেই পাতলা কাপড়ে ছেঁকে নিতে হবে।

এবার একটি স্প্রে বোতলে লেবু, লাইমের রস, ভিনেগার ও পানি নিয়ে ভালো করে ঝাঁকিয়ে নিন।

প্রতিবার ব্যবহারের আগে ঝাঁকিয়ে নিতে হবে।

ব্যবহারবিধি

লেবু-লাইম ও ভিনেগারে থাকা উচ্চ মাত্রার এসিড যেকোনো মাত্রার দাগ পরিষ্কার করতে পারে। রান্নাঘর, বাথরুম, জানালা কিংবা যেকোনো কাঁচের প্ল্যাটফর্ম পরিষ্কারে জুড়ি নেই কার্যকরী এই প্রাকৃতিক স্প্রের। দাগের ধরন অনুযায়ী স্প্রে করে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। যেকোনো দাগ কিংবা ময়লা পরিষ্কারেই ব্যবহার করা যাবে এই স্প্রে। হোক সে মরিচার দাগ, পানির আয়রনের দাগ, তেল চটচটে কিংবা আঠালো ময়লা। স্প্রে দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করে এরপর পানি দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করতে হবে।

 

লেবু-লাইম স্প্রে

হ্যান্ড প্রেসড লেমন জুসার

  • লেবুর রস ছেঁকে নেওয়ার জন্য নরম হয়ে যাওয়া পুরনো টি শার্ট কেটে ছাঁকনি বানিয়ে নিতে পারেন। এমনকি কাঁচ পরিষ্কার করতেও পুরনো গেঞ্জি ব্যবহার করতে পারেন।
  • লেবু ও লাইম থেকে রস বের করতে হ্যান্ড প্রেসড জুসার ব্যবহার করতে পারেন। অর্ধেকটা কাটা লেবু জুসারে রেখে লেবুর খোসার অংশ ওপরে রেখে চাপ দিতে হয়। এতে লেবুর রসের পাশাপাশি লেবুর খোশায় থাকা এসেনশিয়াল অয়েলও বের হয়, যা একইসঙ্গে জীবাণু প্রতিরোধক, ব্যাকটেরিয়া প্রতিরোধক ও ভাইরাস প্রতিরোধক।
  • কঠিন দাগের ওপর স্প্রে করে কয়েক মিনিট অপেক্ষা করতে হবে। এরপর পুরনো টুথব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে।
  • বেসিন, সিংক, বাথটাব, টয়লেট, ওভেন, রান্নাঘর বা বাথরুমের মেঝে, চুলা পরিষ্কার করতে বেকিং সোডা দিয়ে এরপর লাইম স্প্রে করুন। কিছুক্ষণ অপেক্ষা করলে একটা ঘন পেস্ট তৈরি হবে। এরপর একটা ব্রাশ দিয়ে ঘষে পরিষ্কার করতে হবে।
  • আয়না কিংবা জানালা পরিষ্কারের ক্ষেত্রে স্প্রে করার পাতলা সুতি কাপড় দিয়ে মুছে নিলে চকচক করবে।

সতর্কতা

প্রকৃতিবান্ধব হলেও এই স্প্রে ব্যবহারেও সতর্ক হতে হবে।

  • এই স্প্রে বানানো কিংবা ব্যবহারের সময় যদি অসাবধানে চোখে যায় তাহলে সঙ্গে সঙ্গে পাঁচ থেকে দশ মিনিট ধরে পরিষ্কার পানির ঝাপটা দিন।
  • লেবু জাতীয় ফলের সঙ্গে ভিনেগার একসঙ্গে  মেশালে তা মার্বেলের ওপর ব্যবহার না করাই ভালো। এতে মার্বেলের ক্ষতি হয়।
  • এমনকি ব্লিচের  সঙ্গেও কখনো ভিনেগার মেশাবেন না। এতে বিষাক্ত ক্লোরিন গ্যাস উৎপাদিত হয়। তাই স্প্রেটি ব্যবহারের ক্ষেত্রে সচেতন থাকুন।

সারাবাংলা/আরএফ/

বিজ্ঞাপন
বিজ্ঞাপন