সোমবার ১৮ জুন, ২০১৮, ৪ আষাঢ়, ১৪২৫, ২ শাওয়াল, ১৪৩৯

ঘর রঙ করাবেন? মাথায় রাখুন এই বিষয়গুলো

ফেব্রুয়ারি ১৬, ২০১৮ | ১১:৪৪ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

ঘরের দেওয়ালে একঘেয়ে সাদা রঙ দেখতে দেখতে ক্লান্ত কিন্তু রঙ করানোর কথা ভাবলেই জ্বর চলে আসে! ঘর রঙ করার আগে তাই জেনে নেই চলুন প্রয়োজনীয় কিছু টিপস।

সবার আগে ঘর ফাঁকা করুন
রঙ করার আগে ঘর ফাঁকা করতে হবে এটা আমরা সবাইই জানি কমবেশি। ঘরের বড় আসবাবগুলোকে ঘরের মাঝখানে এনে পুরনো কাপড়, কাগজ বা প্লাস্টিক দিয়ে ঢেকে রাখুন। এরপর রঙ করার আগে দেওয়ালে কোন খুঁত থাকলে তা ঠিক করা প্রয়োজন। আগের রঙ ঘষে তুলে ফেলতে তো হবেই সেইসাথে দেওয়ালে ছোট কিংবা বড় কোন গর্ত থাকলে তাও ঠিক করতে হবে। আর রঙ করার আগে মেঝে ও খবরের কাগজ বা প্লাস্টিক দিয়ে ঢাকতে ভুলবেন না।

আগেই একটু পরীক্ষা করে নিন
আপনার ইচ্ছা হয়ত দেওয়ালে সবুজ রঙ করবেন। এখন সবুজের তো নানা রঙের শেড। ঠিক কোন রঙটা আপনার ঘরে মানাবে সেটা নির্ভর করে ঘরের আকৃতি, আলোর অবস্থান ইত্যাদির উপর। সময় এবং টাকা দুইই খরচ করে পুরো ঘর রঙ করার পর আফসোস করার থেকে ভালো আগেই অল্প একটু জায়গা রঙ করে দেখা যে সেটা রাত কিংবা দিনে কেমন লাগছে আপনার ঘরের দেওয়ালে। একদিন পর যদি মনে হয় সেটাই আপনার ঘরের জন্য উপযুক্ত তাহলে সেই রঙটাই রেখে দিন বা অন্য রঙ করে দেখুন। টেস্ট বা পরীক্ষামূলক হিসেবে একের অধিক রঙও বাছাই করতে পারেন।

দেওয়ালের রঙে জীবন রাঙান
সাদা আর ফিকে সাদার ঘেরাটোপে আর কত। এবার আসুন ঘরের দেওয়ালের পাশাপাশি রঙিন করি নিজেদের জীবনও। তবে এব্যপারে আপনাকে একটু সতর্ক হতেই হবে। যেমন ঘর খুব ছোট হলে পুরো বাসা যদি কমলা বা বেগুনী রঙে রাঙান তাহলে ঘরের মাঝে একটা বদ্ধ ভাব আসবে। তাই চেষ্টা করুন মিলিয়েমিশিয়ে রঙ করতে। একটা দেওয়াল পছন্দের রঙে রাঙাতে পারেন আর ঘরের উজ্জ্বল রঙ মিনিমাইজ করতে ঘরের পরদা আর অন্যান্য আসবাব হালকা রাখতে পারেন। সবমিলিয়ে চাইলেই ঘরের দেওয়ালের সাথে সাথে জীবনেও রঙ যোগ করুন। শুধু মাথায় রাখুন রঙের সাথে আসবাব আর পর্দার রঙের সামঞ্জস্য যেন হয় একদম ঠিকঠাক।

প্রাইমারটাও জরুরি
প্রস্তুতির অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে প্রাইমিং। প্রাইমার দিলে দেওয়ালের যত খুঁত আছে তা ঢাকা পড়ে ও দেওয়ালকে রঙ বসার জন্য প্রস্তুত করে। বিশেষত দেওয়ালের যত গর্ত বা ফাঁটল ঢাকার পরে প্রাইমার না দিলে চলেই না। আর প্রাইমারের পরে রঙ এক কোট দিলেও চলে। ফলে রঙের খরচও বেঁচে যায় অনেকটা।

রোলিং এর আগে ব্রাশ ব্যবহার করুন
দ্বিধায় না ভুগে সবসময়ই দেওয়ালে রোলিং করার আগে ব্রাশ ব্যবহার করুন। বিশেষত মেঝে, ছাদ আর দেওয়ালের কর্ণারসহ যেসব জায়গায় রোলার পৌঁছে না সেসব জায়গায় আগে ব্রাশ ব্যবহার করাই ভালো। এতে করে দেওয়ালের উপরিভাগ দেখতে মসৃণ লাগবে।

বাড়িতে যখন রঙের কাজ চলবে তখন চোখে সেফটি গ্লাস আর পুরনো কাপড় পরে থাকুন যাতে রঙের ছিটে না লাগে।

সব প্রস্তুতি শেষ হলে বাড়ি রঙ করতে আর ভয় কিসের। আজই আসুন পরিকল্পনা করি বাড়িকে নতুন রঙে রাঙানোর।

সারাবাংলা/আরএফ

ঘর রঙ করাবেন? মাথায় রাখুন এই বিষয়গুলো
ঘর রঙ করাবেন? মাথায় রাখুন এই বিষয়গুলো