রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

চট্টগ্রামে প্রবীণ শিল্পপতি আবু মুছা চৌধুরীর মৃত্যু

আগস্ট ২১, ২০১৮ | ৬:৪৭ অপরাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ‍ব্যুরো: দেশের শীর্ষস্থানীয় শিল্পপতি ও চট্টগ্রামের সাদ মুছা গ্রুপের প্রতিষ্ঠাতা মুহাম্মদ আবু মুছা চৌধুরী মারা গেছে। তিনি এই শিল্পগ্রুপের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

মঙ্গলবার (২১ আগস্ট) সকালে চট্টগ্রাম নগরীর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন ৮৭ বছর বয়সী এই শিল্পপতি। আবু মুছা চৌধুরী ৬ ছেলে ও ৩ মেয়ে রেখে গেছেন।

চট্টগ্রামের আনোয়ারা উপজেলার বরুমছড়া ইউনিয়নের প্রয়াত এমদাদ আলী চৌধুরীর ছেলে আবু মুছা চৌধুরী কাস্টমস কর্মকর্তা ছিলেন। ১৯৯২ সালে অবসরের পর তিনি সাদ মুছা গ্রুপ প্রতিষ্ঠা করেন বলে জানিয়েছেন প্রয়াতের নাতি সাদ মুছা গ্রুপের পরিচালক মো. কামরুল হাসান।

তিনি সারাবাংলাকে বলেন, আমার দাদা দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। উনার বড় কোনো অসুখ ছিল না।

মঙ্গলবার দুপুরে জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গণে প্রথম জানাযা ও বিকেলে গ্রামের বাড়ির মসজিদ প্রাঙ্গণে দ্বিতীয় জানাজা শেষে পারিবারিক কবরস্থানে প্রয়াতের মরদেহ দাফন করা হয়েছে।

সাদ মুছা গ্রুপের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- আবু মুছা চৌধুরীর হাত ধরে সাদ মুছা গ্রুপ প্রতিষ্ঠার পর ২০ হাজার মানুষের কর্মসংস্থান করেছে। ২০০৯-১০ ও ২০১০-১১ অর্থবছরে পরপর দুবার জাতীয় রফতানি ট্রফি লাভ করে। এই গ্রুপের অধীনে বর্তমানে ২৭টি বড় ও মাঝারি শিল্প প্রতিষ্ঠান আছে।

এ ছাড়া আবু মুছা চৌধুরী ৩২টি স্কুল, কলেজ, হাসপাতাল, ব্যবসায়িক ও সামাজিক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন।

শিল্পপতি আবু মুছা চৌধুরীর মৃত্যুতে চট্টগ্রাম চেম্বার অব কমার্সসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠন শোক প্রকাশ করেছে।

এ ছাড়া আনোয়ারার মেধাচর্চা কেন্দ্র ক্রিয়েটিভ ট্রাস্ট, আনোয়ারা প্রেসক্লাব, বরুমচড়া জমহুরিয়া মাদ্রাসা, বরুমচড়া বশরুজ্জামান উচ্চ বিদ্যালয় কর্তৃপক্ষ শোক প্রকাশ করে বিবৃতি পাঠিয়েছে।

সারাবাংলা/আরডি/এমআই

চট্টগ্রামে প্রবীণ শিল্পপতি আবু মুছা চৌধুরীর মৃত্যু
চট্টগ্রামে প্রবীণ শিল্পপতি আবু মুছা চৌধুরীর মৃত্যু