মঙ্গলবার ১৯ মার্চ, ২০১৯ ইং , ৫ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১১ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

চট্টগ্রামে ‘রণেশ দাশগুপ্ত গ্রন্থপাঠ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত

জানুয়ারি ১৩, ২০১৯ | ২:১৮ পূর্বাহ্ণ

।। সারাবাংলা ডেস্ক ।।

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে উদীচী শিল্পীগোষ্ঠীর উদ্যোগে ‘রণেশ দাশগুপ্ত জাতীয় গ্রন্থপাঠ প্রতিযোগিতা’র লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে চট্টগ্রামে নগরীর কদমমোবারই এম ওয়াই উচ্চ বিদ্যালয়ে শনিবার (১২ জানুয়ারি) বিকেলে এই পরীক্ষা নেওয়া হয়।

পরীক্ষা শেষে উপস্থিত পরীক্ষার্থীদের উদ্দেশে উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সভাপতি ও শহীদ জায়া বেগম মুশতারি শফী বলেন, আমাদের স্কুলের পাঠ্যপুস্তক থেকে হেফাজতে ইসলামের প্রেসক্রিপশন মেনে সরকার রণেশ দাশগুপ্তের মতো মানবতাবাদী দার্শনিক ও আজন্ম বিপ্লবীর লেখা সরিয়ে নিয়েছে। এখন পাঠ্যপুস্তকে বাংলাদেশের কথা যতটা না প্রতিফলিত হয়, তার চেয়ে পাকিস্তানপন্থী চিন্তাচেতনার কথা বেশি আছে। এক ভয়ানক সাম্প্রদায়িক বিষে আক্রান্ত আমাদের শিক্ষাব্যবস্থা। পাঠ্যপুস্তকের ঝকঝকে মলাটের ভেতরে বীভৎস মৌলবাদী পরিকল্পনায় ঢুকিয়ে দেওয়া হয়েছে সম্প্রদায়গত, জাতিগত এবং নারী-পুরুষের বৈষম্য।

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, কোমলমতি শিক্ষার্থীদের রণেশ দাশগুপ্তসহ প্রগতিশীল চিন্তাবিদ-লেখকদের সম্পর্কে অন্ধকারে রাখতেই পাঠ্যপুস্তক বদলানো হয়েছিল। এই অবস্থায় উদীচী যেহেতু অন্ধকারের বিরুদ্ধে আলোর সংগ্রাম করে, সুতরাং উদীচী বসে থাকতে পারে না। আমরা রণেশ দাশগুপ্তদের আবারও শিক্ষার্থীদের সামনে আনার সংগ্রাম চালিয়ে যাচ্ছি। এজন্যই আয়োজন করা হয়েছে গ্রন্থপাঠ প্রতিযোগিতা।

শিক্ষার্থীদের ‘গোঁজামিলে ভরা’ পাঠ্যপুস্তকের বাইরে রণেশ দাশগুপ্তের মতো মানবতাবাদী লেখকদের বই পড়ার আহ্বান জানান মুশতারি শফী।

এসময় উদীচী চট্টগ্রাম জেলা সংসদের সহ-সভাপতি ডা.চন্দন দাশ ও বিধান বিশ্বাস, সাধারণ সম্পাদক শীলা দাশগুপ্তা, সহ-সাধারণ সম্পাদক জয় সেন ও মনীষ মিত্র উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন