রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

চট্টগ্রাম আইনজীবী সমিতির ভোট শুরু, প্রতিদ্বন্দ্বি ৪৮ প্রার্থী

ফেব্রুয়ারি ১০, ২০১৯ | ১১:২৫ পূর্বাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

চট্টগ্রাম ব্যুরো: আদালতপাড়ায় উৎসবমুখর পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন। মর্যাদাপূর্ণ এই পেশাজীবী সংগঠনের নেতৃত্ব দিতে ভোটযুদ্ধে নেমেছেন ৪৮ আইনজীবী।

রোববার (১০ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে আইনজীবী সমিতি মিলনায়তনে ভোটগ্রহণ শুরু হয়েছে। একটানা ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত।

নির্বাচন পরিচালনা কমিটির সদস্য অ্যাডভোকেট এনামুল হক সারাবাংলাকে বলেন, শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ চলছে। শুরুর দিকে ভোটারের উপস্থিতি একটু কম। কারণ সকাল থেকে আইনজীবীরা আদালতে নিয়মিত শুনানিতে ব্যস্ত থাকেন। দুপুর ১টার পর থেকে ভোটারের ভিড় বাড়বে বলে আশা করছি।

বিজ্ঞাপন

চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সদস্য হিসেবে এবার মোট ভোটার ৩ হাজার ৪২৬ জন বলে জানিয়েছেন এনামুল হক।

এবারের নির্বাচনে বিভিন্ন রাজনৈতিক মতাদর্শে বিভক্ত হয়ে চারটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এগুলো হচ্ছে- আওয়ামী লীগপন্থী সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ, বিএনপি-জামায়াতপন্থী জাতীয়তাবাদী আইনজীবী ঐক্যফ্রন্ট, স্বতন্ত্র ভাবধারা নিয়ে গঠিত সমমনা আইনজীবী সংসদ ও বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী পরিষদ।

জেলা আইনজীবী সমিতির মোট ১৯টি পদের মধ্যে সমন্বয় পরিষদ ও ঐক্যফ্রন্ট প্রত্যেক পদে প্রার্থী দিয়েছে। সমমনা ৫টি পদে ও গণতান্ত্রিক আইনজীবী পরিষদ চারটি পদে প্রতিদ্বন্দ্বিতা করছে। স্বতন্ত্র প্রার্থী হয়েছেন একজন। সবমিলিয়ে মোট প্রার্থীর সংখ্যা ৪৮ জন।

নির্বাচনে সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের প্রার্থীরা হলেন- সভাপতি পদে সৈয়দ মোক্তার আহম্মদ, সাধারণ সম্পাদক পদে দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট আইয়ুব খান, সিনিয়র সহ-সভাপতি তুষার কান্তি সিংহ হাজারী, সহ-সভাপতি মোহাম্মদ রফিকুল আলম, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ রাশেদ ফারুকী, অর্থ সম্পাদক এস এম অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক মো. নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক রুবেল পাল, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মোহাম্মদ হাসান মুরাদ এবং সদস্য পদে আরিফ উদ্দিন চৌধুরী, মো. রবিউল আলম, মো. শফিউল আজব বাবর, মো. শাহেদ উল আলম সাইম, মোহাম্মদ আফজাল হোসাইন, মো. জাহিদুল ইসলাম চৌধুরী, নাসরিন আকতার চৌধুরী, পাইরিন আক্তার, রুপম রায় ও শাহাদত হোছাইন সিরাজী।

ঐক্যফ্রন্টের প্রার্থীরা হলেন- সভাপতি পদে এস এম বদরুল আনোয়ার, সাধারণ সম্পাদক কাশেম চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ ইছহাক, সহ-সভাপতি আজিজুল হক চৌধুরী, সহ-সাধারণ সম্পাদক মুহাম্মদ কবির হোসাইন, অর্থ সম্পাদক রফিকুল আলম, পাঠাগার সম্পাদক মো. আলী আকবর (সানজিক), সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক জেবুন নাহার লিনা, তথ্য ও প্রযুক্তি সম্পাদক মো. হেলাল উদ্দিন আবু এবং সদস্য পদে মো. আলী ইয়াছিন, মো. নাছির উদ্দিন রুবেল, শেখ তাপসী তহুরা, অলি আহমদ, মো. মনজুর হোসেন, মো. রিয়াদ উদ্দীন, জয়নাল আবেদীন সম্রাট, মো. মেজবাহ উদ্দিন বাবু, মোহাম্মদ নাজমুল ইসলাম ও আব্দুল জব্বার।

সমমনা আইনজীবী সংসদের প্রার্থীরা হলেন- সভাপতি পদে চন্দন দাশ, সাধারণ সম্পাদক পদে তোহিদুল ইসলাম চৌধুরী টিপু, যুগ্ম-সম্পাদক পদে সৈয়দ নজরুল ইসলাম, অর্থ সম্পাদক হামিদ আলী চৌধুরী অর্থ এবং পাঠাগার সম্পাদক পদে ভাস্কর রায় চৌধুরী।

গণতান্ত্রিক আইনজীবী পরিষদ থেকে সাধারণ সম্পাদক পদে অ্যাডভোকেট জহির উদ্দিন মাহমুদ, যুগ্ম সম্পাদক নারায়ণ প্রসাদ বিশ্বাস, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মোহাম্মদ মনির হোসেন এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে লড়ছেন আকবর মাহমুদ।

এছাড়া পাঠাগার সম্পাদক পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতায় আছেন মো. হাবিবউল্লাহ।

নিয়ম অনুযায়ী, প্রতিবছর ফেব্রুয়ারিতে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচন অনুষ্ঠিত হয়। গত বছর চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ১৯ পদের মধ্যে সভাপতিসহ ৭ পদে আওয়ামী লীগ এবং সাধারণ সম্পাদকসহ ১২ পদে বিএনপি-জামায়াত সমর্থিতরা জয় পেয়েছিলেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

Tags: ,

চট্টগ্রাম আইনজীবী সমিতির ভোট শুরু, প্রতিদ্বন্দ্বি ৪৮ প্রার্থী
বিজ্ঞাপন
বিজ্ঞাপন