বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শুরু ৩ দিনের নাট্যেৎসব

February 18, 2019 | 6:23 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) শুরু হয়েছে তিনদিনের বার্ষিক নাট্যোৎসব। বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ ‘মুক্তিযুদ্ধের চেতনায় শাণিত’ এই উৎসবের আয়োজন করেছে।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত মঞ্চে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। এসময় নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদও মঞ্চে ছিলেন।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, ‘আমাদের বাংলার ইতিহাস তিন হাজার বছরের পুরনো। আর্য, দ্রাবিড়, তুর্কি, ব্রিটিশ ও পাকিস্তানি শাসকদের কাছ থেকে এই বাংলাকে মুক্ত করে যিনি স্বাধীন বাংলাদেশ গড়েছেন, তিনি আমাদের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মুক্তিযুদ্ধের চেতনায় সবাইকে উদ্বুদ্ধ করে দেশপ্রেম জাগ্রত করে আমাদের এগিয়ে যেতে হবে। সেই মুক্তিযুদ্ধের চেতনায় মুক্তবুদ্ধি ও সংস্কৃতি চর্চার জন্য আয়োজন করা হয়েছে নাট্যোৎসব।’

বিজ্ঞাপন

আরও পড়ুন :  ‘টোটাল ধামাল’ পাকিস্তানে মুক্তি দেওয়া হবে না, জানালেন অজয় দেবগণ


উপাচার্য আরো বলেন, ‘নাট্যোৎসবের মূল বার্তা হচ্ছে আবহমান বাংলার সংস্কৃতি ধারণ করে আধুনিক বিজ্ঞানমনষ্ক অসাম্প্রদায়িক ও গণতান্ত্রিক চেতনায় উদ্বুদ্ধ হওয়া। একটু সুযোগ পেলে অন্ধকারের শক্তিগুলো আলোর শক্তিকে ধ্বংস করে দেয়। সেই অন্ধকার শক্তিকে রুখে দিতে হলে প্রকৃত মুক্তিযুদ্ধের প্রকৃত চেতনায় উদ্বুদ্ধ হতে হবে।’

নাট্যব্যাক্তিত্ব মামুনুর রশীদ বলেন, ‘নাট্যকলার সংলাপ আর দৃশ্যপট নিয়ে মঞ্চে তৈরি হয় অন্য একটি পৃথিবী। দর্শকদের মনে চিরকাল বেঁচে থাকা যায় এই নাট্যকলার মাধ্যমে। প্রতিদিন যে নাটক তৈরি হচ্ছে তা আসলে এক একটি ভাবনা। সেই ভাবনাকে ধারণ করে আধুনিক ভাবনা নির্মাণ করতে হবে। শিক্ষা শুধু একটি সার্টিফিকেট অর্জন করা নয়। শিক্ষারও একটি সংস্কৃতি রয়েছে। সেই সংস্কৃতি কিন্তু ধ্বংস হয়ে গেছে। নাটকে জীবন্ত মানুষ অভিনয় করে, সেটি জীবন্ত মানুষরাই দেখে। প্রকৃত লোকশিক্ষার জন্য নাট্যকলা খুবই গুরুত্বপূর্ণ।’

বিজ্ঞাপন

এসময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. শিরিন আখতার, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন ড. মো. সেকান্দর চৌধুরী, প্রক্টর অধ্যাপক মো. আলী আজগর চৌধুরী, অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য উপস্থিত ছিলেন।

এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের শিক্ষক ড. কুন্তল বড়ুয়া, নাট্যজন শিশির দত্ত, আহমেদ ইকবাল হায়দার ও জাহাঙ্গীর কবির, বিস্তারের পরিচালক আলম খোরশেদ এবং কবি ও সাংবাদিক এজাজ ইউসুফীও মঞ্চে ছিলেন।

এতে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের চেয়ারম্যান শামিম হাসান। উদ্বোধনী অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন ওড়িষী নৃত্যশিল্পী প্রমা অবন্তীর দল।

তৃতীয়বারের মতো আয়োজিত এই নাট্যোৎসব চলবে আগামী বুধবার (২০ ফেব্রুয়ারি) পর্যন্ত।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এমও


আরও পড়ুন :

.   রিয়াজ-ফেরদৌসকে নিয়ে এমন মন্তব্য করতেই পারি না: জায়েদ খান

.   ভাষাশহীদ রফিককে নিয়ে টিভি নাটক

.   আবারও বিতর্কিত কঙ্গনা

.   নির্মাতা সালাউদ্দিন লাভলু অসুস্থ, হাসপাতালে ভর্তি


আরও দেখুন :

ফাগুন হাওয়ায় ।। বিহাইন্ড দ্য সিন ।। ভিডিও স্টোরি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন