শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ১০ মুহররম, ১৪৪০

চাঁদেও ফোর-জি নেটওয়ার্ক বসাবে ভোডাফোন-নোকিয়া

মার্চ ১, ২০১৮ | ৪:২৩ অপরাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক

ফোর-জি মোবাইল নেটওয়ার্কের ‘বিশাল পদক্ষেপ’ হিসেবে চাঁদের বুকে মোবাইল নেটওয়ার্ক টাউয়ার বসাতে যাচ্ছে জার্মানীর ভোডাফোন ও নোকিয়া।

নিল আর্মস্ট্রং-এর চাঁদের বুকে পা রাখার ৫০ বছর পূর্তিতে ২০১৯ সালে ভোডাফোন ও নোকিয়া যৌথভাবে সেখানে তাদের মোবাইল নেটওয়ার্ক স্থাপন করবে।

প্রথম মানুষ হিসেবে চাঁদের বুকে পা রাখার পর নিল আর্মস্ট্রং বলেছিলেন, একজন মানুষের জন্য এটি ক্ষুদ্র পদক্ষেপ কিন্তু মানব জাতির জন্য এক বিশাল পদক্ষেপ। এরই ধারাবাহিকতায় ফোর-জির জন্য ‘বিশাল পদক্ষেপ’ উল্লেখ করে তারা চাঁদের বুকে ফোর-জি মোবাইল নেটওয়ার্ক বসাতে যাচ্ছে।

চাঁদের বুকে এটিই হবে প্রথম কোনো বাণিজ্যিক অবতরণ। বার্লিন ভিত্তিক স্পেস এক্সপ্লোরেশন কোম্পানি স্পেসএক্স নাইন রকেটে করে আল্ট্রালাইট মোবাইল মাস্ট পাঠাবে।

ভোডাফোন জানিয়েছে, ২০১৯ সালে কেপ ক্যানাভেরাল থেকে এলন মাস্কের কোম্পানি ‘স্পেস এক্স’-এর ‘ফ্যালকন ৯’ রকেটে চাপিয়ে চাঁদে পাঠানো হবে ওই টাওয়ার। স্পেস এক্সের উদ্যোগে সেটাই হতে চলেছে বিশ্বের প্রথম বেসরকারি চন্দ্রাভিযান। স্পেস এক্স এর আগেও দুবার সফল ভাবে ফ্যালকন রকেটের উৎক্ষেপণ করেছে।

অভিনব এই প্রজেক্টটি নিয়ে ভোডাফোন জার্মানির চিফ এগজিটিউটিভ হান্স আমেটস্ট্রেটার বলেন,  ‘মোবাইল নেটওয়ার্ক প্রযুক্তির উন্নতিতে আমাদের এই প্রজেক্ট সাহায্য করবে বলে আমরা আশাবাদী।’ তবে কী ভাবে এই টাওয়ার কাজ করবে তা জানানো হয়নি ভোডাফোনের তরফে।

এ ছাড়া এই নেটওয়ার্কের মাধ্যমে প্রথমবারের মতো চাঁদ থেকে ১৮০০ মেগাহার্টজ ফ্রিকোয়েন্সিতে এইচডি লাইভ স্ট্রিমও প্রচার করা হবে।

সারাবাংলা/এমআই

চাঁদেও ফোর-জি নেটওয়ার্ক বসাবে ভোডাফোন-নোকিয়া
চাঁদেও ফোর-জি নেটওয়ার্ক বসাবে ভোডাফোন-নোকিয়া