মঙ্গলবার ২১ আগস্ট, ২০১৮, ৬ ভাদ্র, ১৪২৫, ৮ জিলহজ্জ, ১৪৩৯

চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার

মে ১৬, ২০১৮ | ৭:৪৯ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আজ বুধবার (১৬ মে) দেশের কোথাও চাঁদ দেখা না যাওয়ায় আগামী শুক্রবার (১৮ মে) শুরু হচ্ছে হিজরি ১৪৩৯ সালের রমজান মাস। সেদিন থেকেই শুরু হচ্ছে রোজা।

বুধবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এক বৈঠকের পর এই সিদ্ধান্ত জানান ধর্মমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

মাগরিবের নামাজের পর অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে শুরু হয় চাঁদ দেখা কমিটির বৈঠক। সভা থেকে দেশের বিভিন্ন জেলায় ফোন করে চাঁদ দেখা গেছে কি না, তা জানা হয়। ভৌগোলিক কারণে যেসব জেলায় আগে চাঁদ দেখা যায়, সেই জেলাগুলোতে ফোন দেওয়া হয় আগে।

ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেন, ৬৪ জেলা, বিভাগীয় অফিস, মহাকাশ গবেষণা কেন্দ্র ও আবহাওয়া অধিদফতরসহ সব জায়গায় খোঁজ নিয়েছি। আমরা জানতে পেরেছি, কোথাও চাঁদ দেখা যায়নি।

মন্ত্রী আরো বলেন, বৃহস্পতিবার সন্ধ্যায় হিজরি ১৪৩৯ সালের রমজান মাসের চাঁদ দেখা গেলে শুক্রবার থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা শুরু করবেন। সে ক্ষেত্রে বৃহস্পতিবার রাতে এশার নামাজের পর তারাবি নামাজ পড়তে হবে। বৃহস্পতিবার দিবাগত রাতেই প্রথম রোজার জন্য সেহেরি খেতে হবে।

সারাবাংলা/ইউজে/জেডএফ/টিআর

চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার
চাঁদ দেখা যায়নি, রোজা শুরু শুক্রবার