সোমবার ১৮ জুন, ২০১৮, ৪ আষাঢ়, ১৪২৫, ২ শাওয়াল, ১৪৩৯

চাকরির নামে ভুয়া পুলিশের প্রতারণা

মার্চ ১১, ২০১৮ | ৬:৩৬ অপরাহ্ণ

স্পেশাল করেসপন্ডেন্ট, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রাম: পুলিশ কর্মকর্তা পরিচয় দিয়ে চাকরি দেওয়ার নামে প্রতারণার করায়  একজনকে গ্রেফতার করেছে নগর গোয়েন্দা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। শনিবার (১০ মার্চ) রাতে ফিরোজ আলম নামের ওই ভুয়া পুলিশকে চট্টগ্রামের মিরসরাই এর সাহেরখালী গজারিয়া এলাকায় তার বাড়ি থেকে গ্রেফতার করা হয়।

নগর গোয়েন্দা পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের অতিরিক্ত উপ কমিশনার (পশ্চিম) এ এ এম হুমায়ূন কবির সারাবাংলাকে বলেন, নিজেকে পুলিশের এসি হিসেবে পরিচয় দেন ফিরোজ। একজন সহযোগী আছেন তাকে পুলিশের মহাপরিদর্শকের (আইজি) পিএস পরিচয় দেন। মাথায় থাকে পুলিশের ক্যাপ। এভাবে বিভিন্ন জনের কাছ থেকে চাকরি দেওয়ার নামে টাকা নেন।

পুলিশের ক্যাপ পড়া প্রতারক ফিরোজ আলম

হুমায়ূন জানান, নগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার (বন্দর) মোহাম্মদ শহীদুল্লাহর কাছে অভিযোগ আসার পর তার পরামর্শে একজন ভুক্তভোগী কোতয়ালী থানায় মামলা করেন। এরপর প্রতারক ফিরোজকে গ্রেফতারে অভিযান শুরু হয়।

নগর গোয়েন্দা পুলিশের পরিদর্শক আফতাব হোসেন সারাবাংলাকে জানান, সম্প্রতি নগরীর নিউমার্কেটের ব্যবসায়ী হাজী সিরাজুল ইসলামকে (৫৯) তার বন্ধুর ছেলে মোরশেদ এবং তৌহিদুলকে পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) পদে চাকরি পাইয়ে দেওয়ার আশ্বাস দেন প্রতারক ফিরোজ।

মোরশেদ এবং তৌহিদুলকে নিয়ে ফিরোজ ঢাকায় পুলিশ সদর দফতর এলাকায় যান এবং সেখানে কিছুক্ষণ ঘোরাঘুরি করেন। পরে তাদের জানান আইজিপির সঙ্গ কথা হয়েছে, চাকরি হবে। এজন্য গত ৬ ফেব্রুয়ারি দেড় লাখ টাকা নেন।

গত ১৩ ফেব্রুয়ারি নগরীর দামপাড়া পুলিশ লাইনে এসআই নিয়োগের জন্য শারীরিক মাপ নেওয়ার সময় দুজনকে সেখানে নিয়ে যান। দামপাড়া পুলিশ লাইন মাঠে কৌশলে একপাশে দাড় করিয়ে রেখে আরো দুই লাখ টাকা নেন।

আইজি’র পিএস পরিচয় দেওয়া আবুল কাশেম চৌধুরীর ঠিকানায় সাড়ে ১১ হাজার টাকার শুটকী পাঠাতে বাধ্য করেন ফিরোজ। এরপর গত ১ মার্চ থেকে মোবাইল বন্ধ করে রাখেন ফিরোজ। এরপর হাজী সিরাজুল ইসলাম নগরীর কোতয়ালী থানায় মামলা দায়ের করেন।

আফতাব সারাবাংলাকে জানান, গ্রেফতারের সময় ফিরোজ পুলিশের সঙ্গেও প্রতারণার চেষ্টা করে। নিজের জিহ্বায় নিজে কামড় দিয়ে রক্তবমির ভান করে। তাকে গ্রেফতার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

সারাবাংলা/আরডি/ এমএইচ

চাকরির নামে ভুয়া পুলিশের প্রতারণা
চাকরির নামে ভুয়া পুলিশের প্রতারণা