মঙ্গলবার ১১ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৭শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৩রা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত: রওশন এরশাদ

সেপ্টেম্বর ২০, ২০১৮ | ৯:৪০ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত বলে মন্তব্য করেছেন সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ।

তিনি বলেন, চাকরি বয়সসীমা ৩৫ বছর করার জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি। উন্নত দেশগুলোর দিকে তাকালে দেখা যায়, সেসব ৩৫ থেকে ৪০ বছর বয়সেও সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ দেওয়া হয়েছে। আমাদেরও চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) জাতীয় সংসদে সমাপনী বক্তব্যে রওশন এরশাদ এসব কথা বলেন।

সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা রাখার দাবি জানিয়ে তিনি বলেন, ‘আমাদের দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। যদিও আমরা তরুণদের বেকারত্ব দূর করতে পারিনি। তরুণ সমাজ এরই মধ্যে কোটা সংস্কার আন্দোলনের নামে অনেক ভাঙচুর করেছে। এটা দুঃখজনক। তবে কোটা সংস্কারের জন্য আমাদের সঠিক ভূমিকা রাখতে হবে।’ প্রধানমন্ত্রী শেখ হাসিনা মায়ের মন দিয়ে এসব বিষয় বিবেচনা করবেন বলে মন্তব্য করেন তিনি।

রওশন এরশাদ আরও বলেন, শিক্ষক সমাজের দিক তাকিয়ে যেসব স্কুল এমপিওভুক্ত হয়নি, সেগুলো এমপিওভুক্ত করা উচিত। শিক্ষকরা হলেন মানুষ গড়ার কারিগর। তাই স্কুলগুলোকে এমপিওভুক্ত করা প্রয়োজন। অভাব-অনটনে থেকে শিক্ষকরা কিভাবে মানুষ গড়ার কাজে ব্যাস্ত থাকবেন?

সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার প্রসঙ্গে তিনি বলেন, রাত ১০টা বা ১১টার পর ফেসবুক বন্ধ রাখা উচিত। তাহলে যুবসমাজ ও স্কুল-কলেজে পড়ুয়া ছেলে-মেয়েরা তাদের লেখাপড়ার কাজে ব্যাস্ত থাকবে। এখন ছেলে-মেয়েরা ফেসবুকে আসক্ত হয়ে পড়েছে। ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে আমাদের এই নতুন প্রজন্মকে রক্ষা করতে হবে।’

বর্তমান সংসদকে সফল দাবি করে বিরোধী দলীয় নেতা বলেন, বর্তমান সংসদ সফল ও কার্যকর। এবার অত্যন্ত সুন্দরভাবে সংসদের কার্যক্রম পরিচলানা হয়েছে, যা অতীতে কখনও হয়নি। এই অধিবেশনে ১৮টি বিল পাস তারই প্রমাণ। এসব বিলে বিরোধী দল অনেক সংশোধন এনেছে, তা অনেক ক্ষেত্রে গৃহীত হয়েছে, অনেক ক্ষেত্রে হয়নি। তবে সংসদে প্রধানমন্ত্রীকে সংসদে সর্বক্ষণিক পেয়েছি। এর আগে কোনো প্রধানমন্ত্রী সংসদে এত সময় দেননি।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত: রওশন এরশাদ
চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত: রওশন এরশাদ
চাকরির বয়সসীমা ৩৫ থেকে ৪০ বছর করা উচিত: রওশন এরশাদ