বুধবার ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৪ আশ্বিন, ১৪২৫, ৮ মুহররম, ১৪৪০

চেনা লঙ্কানদের দিয়েই ‍শুরু টাইগারদের এশিয়া কাপ মিশন

সেপ্টেম্বর ১৫, ২০১৮ | ১২:০৮ পূর্বাহ্ণ

।। স্পোর্টস করেসপন্ডেন্ট।।

ঢাকা: এইতো ক’দিন আগেই নিদাহাস ট্রফিতে শ্রীলঙ্কার মাটিতেই লঙ্কানদের দুই দুইবার হারানোর স্মৃতিতো এখনও টগবগে। সেই সুখস্মৃতির আত্মবিশ্বাস নিয়ে এশিয়া কাপের মিশন শুরু করতে যাচ্ছে বাংলাদেশ ক্রিকেট দল। এবার কন্ডিশনটা বদলেছে। তবে, আবহাওয়া আর পিচের সঙ্গে খাপ খাইয়ে নিতে পেরেছে বলে আশ্বাস টাইগারদের।

বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ দিয়ে শনিবার শুরু হয়ে যাচ্ছে এশিয়া কাপ। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে এশিয়া কাপের মিশনও শুরু করবে বাংলাদেশ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৫টায় শুরু হবে ম্যাচটি।

এর আগে কিছু আগে ওয়েস্ট ইন্ডিজ সফরটা দুর্দান্তভাবে সম্পন্ন করেছে ম্যাশ-সাকিব বাহিনী। ওয়ানডে ও টি-টুয়েন্টিতে সাফল্য সঙ্গে নিদাহাস ট্রফিতে লঙ্কানদের দুবার হারিয়ে ফাইনালে পা রাখা নিতান্তই বড় আত্ববিশ্বাসের যোগান দিবে টাইগারদের।

লঙ্কানরা ছাড়াও বাংলাদেশের গ্রুপে শ্রীলঙ্কা ও আফগানিস্তান রয়েছে। ২০ সেপ্টেম্বর আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে লড়াই করা দিয়ে গ্রুপপর্বের খেলা শেষ করবে বাংলাদেশ। এশিয়া কাপ এবার হবে ওয়ানডে ফরমেটে। যে ফরমেটটি আবার বাংলাদেশ দলের ফেবারিট ফরমেটও।

এবার এশিয়া কাপের ১৪তম আসর হবে সংযুক্ত আরব আমিরাতে। ফাইনাল ম্যাচ দিয়ে টুর্নামেন্ট শেষ হবে ২৮ সেপ্টেম্বর। টুর্নামেন্টে এবার দুটি গ্রুপ থাকছে। ‘এ’ গ্রুপ ও ‘বি’ গ্রুপ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে থাকছে শ্রীলঙ্কা ও আফগানিস্তান। ‘এ’ গ্রুপে থাকছে ভারত, পাকিস্তান। সঙ্গে থাকছে এশিয়া কাপের বাছাইপর্ব খেলে আসা দল হংকং।

দুই গ্রুপে থাকা দলগুলো নিজেদের গ্রুপে পরস্পরের বিপক্ষে একটি করে ম্যাচ খেলবে। এরপর হবে সুপারফোর। সুপারফোরে খেলার যোগ্যতা অর্জন করতে হলে গ্রুপের সেরা দুই দলের একটি হতে হবে। পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকতে হবে। সুপারফোরে দুই গ্রুপ থেকে উঠে আসা চারদল আবার পরস্পরের বিপক্ষে লড়াই করবে। যে দুটি দল সুপারফোরে সেরা হবে, পয়েন্ট তালিকায় সেরা দুইয়ে থাকবে; তারাই ফাইনালে খেলবে ও শিরোপা নির্ধারণী ম্যাচে অংশ নেবে। এশিয়ার সেরা হওয়ার লড়াইয়ে সুপারফোরের সেরা দুই দল ২৮ সেপ্টেম্বর দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে।

এশিয়া কাপের দ্বিতীয় আসর থেকেই অংশ নিচ্ছে বাংলাদেশ। একবার টি২০ টুর্নামেন্টসহ ১২বার খেলেছে বাংলাদেশ। ওয়ানডে ফরমেটের টুর্নামেন্টে খেলেছে ১১বার। দুইবার (২০১২, ২০১৬) রানার্সআপ হওয়াই বাংলাদেশের সর্বোচ্চ সাফল্য। ধীরে ধীরে এশিয়ার শক্তিশালী দলে পরিণত হয়েছে বাংলাদেশ।

এশিয়া কাপেও নিজেদের মেলে ধরেছে। সর্বশেষ আসরেই ফাইনালে খেলেছে। এবারও কি সেই ধারাবাহিকতা ধরে রাখতে পারবে পুরো টুর্নামেন্টজুড়ে? অন্তত লঙ্কান বধ দিয়ে মিশন শুরু করতে হবে মাশরাফিবাহিনীর।

সারাবাংলা/জেএইচ

Tags: , ,

চেনা লঙ্কানদের দিয়েই ‍শুরু টাইগারদের এশিয়া কাপ মিশন
চেনা লঙ্কানদের দিয়েই ‍শুরু টাইগারদের এশিয়া কাপ মিশন