মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

চেনা সবজি ভিন্ন স্বাদে

ডিসেম্বর ৩১, ২০১৭ | ২:৫০ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক

অনেকেই আজ রাতে বাড়িতে থার্টি ফার্স্ট নাইট উদযাপন করবেন। সেই উপলক্ষে রাখা পার্টিতে যদি ভিন্ন ধরণের খাবারের আয়োজন করা যায় তাহলে তার আবেদনই হয় অন্যরকম। মিষ্টি কুমড়া, আমাদের অতি পরিচিত সবজি। মিষ্টি কুমড়ার ভাজি, ঘন্ট কিংবা মাছ দিয়ে ঝোল তো কতই খেয়েছি। মিষ্টি স্বাদের কারনে সব বয়সী মানুষেরই পছন্দের তালিকায় আছে এই সবজিটি। আবার বেক করা খাবারও আমাদের খুব পছন্দের। আজ আসুন মিষ্টি কুমড়া দিয়ে দুটো অন্যরকম মজাদার বেকড খাবারের রেসিপি দেখে নেই। বাড়িতে বানাতে পারলে আজকের পার্টির স্টার ডিস হতেই পারে এই মজাদার খাবার দুটো।

মিষ্টি কুমড়ার মাফিন

উপকরণ
অল পারপাস ফ্লাওয়ার ১ ৩/৪ কাপ
বেকিং পাউডার ২ চা চামচ
দারুচিনিগুঁড়ো ১ চা চামচ
আদা বাটা বা আদার পাউডার ১/২ চা চামচ
জায়ফলগুঁড়ো ১/৪ চা চামচ
সেঁচে নেওয়া লবঙ্গ ১/৪ চা চামচ
লবণ ১/২ চা চামচ
লবণছাড়া মাখন ৬ চা চামচ
ব্রাউন সুগার ১ ১/৩ কাপ
ডিম বড় আকারের ২ টি
মিষ্টি কুমড়ার পেস্ট বা পিউরি ১ ১/৩ কাপ
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ

পদ্ধতি
৩৫০ ডিগ্রী তাপমাত্রায় ওভেনকে প্রি হিট করতে দিন। ১২ কাপের একটি বা ৬ কাপের দুইটি মাফিন ট্রে নিয়ে তাতে ব্রাশের সাহায্যে মাখন মেখে নিন।
একটা মিডিয়াম মাপের মিক্সিং বোল নিয়ে তাতে ময়দা, বেকিং পাউডার, দারুচিনিগুঁড়ো, আদার গুঁড়ো (পেস্ট হলে পরে মেশান), জায়ফলগুঁড়ো, লবঙ্গ আর লবণ নিয়ে একসাথে মিশিয়ে একপাশে সরিয়ে রাখুন।
একটি বড় আকারের মিক্সিং বোল নিয়ে তাতে বাটার আর চিনি নিয়ে ফোম না হওয়া পর্যন্ত বিট করুন (১/২ মিনিট)। একটি করে ডিম নিয়ে করে আগে বানিয়ে রাখা মিশ্রণটির সাথে মিশে যাওয়া পর্যন্ত বিট করুন। এরপর মিশ্রণটিতে সাথে স্প্যাচুলা বা চামচ দিয়ে মিষ্টি কুমড়ার পেস্ট আর ভ্যানিলা এসেন্স ফোল্ডিং পদ্ধতিতে হালকাভাবে মেশান।
এখন মাখন দিয়ে গ্রিজ করে রাখা মাফিন কাপে সম্পূর্ণ না ভরে (কাপের ৩/৪ পর্যন্ত) ঢালুন আর ১৮/২২ মিনিট পর্যন বেক করুন। প্রয়োজনে একটি ছুরি বা টেস্টার দিয়ে চেক করে দেখুন মাফিনের ভেতর পর্যন্ত বেকড হয়েছে কিনা। যদি তার গায়ে কিছু না লেগে থাকে তাহলে মাফিনগুলো পরিপূর্ণপভাবে বেকড হয়েছে বুঝতে হবে। ঠান্ডা হলে মাফিনগুলো নামিয়ে জারে ভরে সংরক্ষণ করুন। মাফিনগুলো এয়ারটাইট কন্টেইনারে তিন থেকে চারদিন আর ফিজে রাখলে তিনমাস পর্যন্ত সংরক্ষণ করা সম্ভব।

মিষ্টি কুমড়ার কুকিজ উইথ চকলেট চিপস

 

মজাদার মিষ্টি কুমড়ার কুকিজ

 

উপকরণ 
মাখন ১ ১/২ কাপ (গলানো)
ব্রাউন সুগার ২ কাপ
চিনি ১ কাপ
ডিম ১ টি বড়
ভ্যানিলা এসেন্স ১ চা চামচ
মিষ্টি কুমড়া ১৫ আউন্স (বেক করে পেস্ট করা বা কেউ চাইলে মিষ্টি কুমড়ার ক্যানও ব্যবহার করতে পারেন)
অল পারপাস ফ্লাওয়ার ৪ কাপ
বেকিং সোডা ২ চা চামচ
দারুচিনি গুঁড়া ২ চা চামচ
লবণ ১ চা চামচ
ওটস ২ কাপ
চকলেট চিপস ২ কাপ

পদ্ধতি
৩৫০ ডিগ্রি তাপমাত্রায় ওভেনকে প্রি হিট করতে দিন। গলানো মাখন আর চিনি নিয়ে তা ফোমে পরিণত না হওয়া পর্যন্ত বিট করুন। এরপর ডিম আর ভ্যানিলা এসেন্স মেশান। কিছুক্ষন বিট করে তারপর মিষ্টি কুমড়া মেশান।
আলাদা পাত্রে ময়দা, বেকিং সোডা, দারুচিনি আর লবণ একসাথে মেশান। এবার শুকনো উপাদানগুলো ক্রিম মিশ্রণের সাথে ধীরে ধীরে মেশান আর বিট করতে থাকুন। এরপরে মিশ্রণে ওটস আর চকলেট চিপসের টুকরো ফোল্ডিং পদ্ধতিতে স্প্যাচুলা বা চামচ দিয়ে মেশান।
এক চামচ করে কুকি মিশ্রণ নিয়ে একটি কুকি বেক করার ট্রে বা বেকিং শিটের উপর ফাঁকা ফাঁকা করে করে রাখুন। ১০/১২ মিনিট পর্যন্ত বাদামী না হওয়া পর্যন্ত বেক করুন। ঠান্ডা হলে প্যান থেকে তুলে পরিবেশন ও সংরক্ষণ করুন মজাদার মিষ্টি কুমড়ার চকলেট চিপস কুকি।

সারাবাংলা/আরএফ

Tags: , , , , ,

চেনা সবজি ভিন্ন স্বাদে
চেনা সবজি ভিন্ন স্বাদে
চেনা সবজি ভিন্ন স্বাদে