শনিবার ২০ জানুয়ারি, ২০১৮, ৭ মাঘ, ১৪২৪, ২ জমাদিউল-আউয়াল, ১৪৩৯

Live Score

চেলসির দৃষ্টি এনরিকের দিকে

জানুয়ারি ১৩, ২০১৮ | ৪:২১ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ফুটবল দলগুলোর মধ্যে ফুটবলার পরিবর্তনের পাশাপাশি কোচ পরিবর্তনেও রয়েছে বেশ অস্থিরতা। শিষ্যরা ভালো করলে কোচের যেমন কদর বাড়ে, শিষ্যরা খারাপ করলে দলের সঙ্গে রোষানলে পড়তে হয় কোচকে। মুদ্রার এপিঠ-ওপিঠ দেখা হয়ে গেছে অ্যান্তোনিও কোন্তের।

গত মৌসুমে কোচ অ্যান্তোনিও কোন্তের অধীনে দুর্দান্ত দাপট দেখিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন হয়েছিল চেলসি। পঞ্চমবারের মতো এই শিরোপা জেতা দলটি এবার কোন্তের অধীনে শিরোপার দৌড় থেকে প্রায় ছিটকে পড়েছে। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এবার কোন্তেকে ছেঁটে ফেলতে বাধ্য হচ্ছে বলে গুঞ্জন উঠেছে। যেখানে ম্যানচেস্টার সিটি ২২ ম্যাচে সর্বোচ্চ ৬২ পয়েন্ট নিয়ে ইতোমধ্যেই শিরোপার স্বপ্ন দেখা শুরু করেছে। সেখানে স্ট্যামফোর্ড ব্রিজের দল চেলসি সমান ম্যাচে সংগ্রহ করেছে ৪৬ পয়েন্ট, আপাতত ব্লুজরা তিন নম্বরে অবস্থান করছে।

কোন্তের পরিবর্তে চেলসিতে কোচ হিসেবে আসতে পারেন বার্সেলোনার সফল কোচ লুইস এনরিক। কাতালান এই সাবেক কোচকে নিতে আগ্রহ দেখিয়ে ইতোমধ্যে আলোচনা শুরু করেছে দুই পক্ষ। তবে, কোচের দৌড়ে এনরিক এগিয়ে থাকলেও ইংলিশ চ্যাম্পিয়নদের কোচ হিসেবে পিছিয়ে নেই ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসের ম্যাসিমিলিয়ানো আলেগ্রি। এনরিক গত বছরের মৌসুম শেষেই বার্সার সঙ্গে চুক্তি শেষ করেন। মেসি-সুয়ারেজদের ক্লাবটি চুক্তি নবায়ন করতে চাইলেও বিশ্রামের কথা জানিয়ে এনরিক আর চুক্তি বাড়াননি।

খেলোয়াড় হিসেবে বার্সার জার্সিতে আট মৌসুম (১৯৯৬-২০০৮) খেলেছিলেন এনরিক। কাতালানদের হয়েই পা রাখেন কোচিং ক্যারিয়ারে। ২০০৮ থেকে ২০১১ পর্যন্ত বার্সা ‘বি’ টিমকে কোচিং করিয়েছেন। ২০১৪ সালে বার্সার মূল দলের প্রধান কোচ হওয়ার আগে এক মৌসুম করে রোমা ও সেল্টা ভিগোর দায়িত্বে ছিলেন।

২০১৪ সালের মে’তে লুইস এনরিক বার্সার দায়িত্ব গ্রহণ করেন। তারপর থেকেই তিনি একের পর এক শিরোপা জিতিয়ে দেন দলকে। নিজেকে এক সফল কোচে পরিণত করেন বার্সার এই স্প্যানিশ কোচ। তার অধীনে ২০১৫ সালে তো সাফল্যময় বছর পার করেছে বার্সা। সে বছরের ছয়টি শিরোপার মধ্যে পাঁচটি শিরোপাই ঘরে তুলেছে কাতালান ক্লাবটি। এর ফলে প্রথমবারের মতো বর্ষসেরা কোচের পুরস্কারও জিতেছিলেন এ স্প্যানিশ কোচ।

সারাবাংলা/এমআরপি