মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

চোখের নিচে ফোলাভাব দূর করার আট টিপস !

জানুয়ারি ২৮, ২০১৮ | ১১:৪৫ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।।

আপনার চোখের কারণে কী আপনাকে বয়স্ক কিংবা ক্লান্ত লাগছে দেখতে? এটা ঠিক, চোখের নিচে আইব্যাগ বা ফোলা ভাব থাকার কারণে আপনাকে দেখতে ফ্রেশ লাগেনা ও অবসাদগ্রস্ত লাগে। তাহলে উপায়? উপায় আছে। চোখের পাফিনেস দূর হবে আটটি কার্যকরী উপায়ে।

১. কাঁচা আলু পাতলা করে কেটে কয়েক মিনিট ফ্রিজে রেখে ঠান্ডা করে নিয়ে দুই চোখের উপর রেখে ১৫-২০ মিনিট রাখুন। এতে করে ফোলাভাব বেশ কমে যাবে।

২. কারও চোখ খুব বেশি ফোলা থাকলে নিয়মিত এই নিয়মটি মানতে পারেন। ঠান্ডা দুধে কটন বল ভিজিয়ে চোখের পাতার উপর রেখে ২০ থেকে ৩০ মিনিট রাখুন। এতে করে চোখে পানি আসা বন্ধ হবে ও চোখকে ঠান্ডা করবে।

৩. একটা বাটিতে কিছুটা ঠান্ডা পানি নিন আর কয়েক ফোঁটা ভিটামিন ই সমৃদ্ধ তেল নিয়ে ভালো করে মেশান। কটন প্যাড নিয়ে মিশ্রণটিতে ডুবিয়ে নিয়ে চোখের উপর দিয়ে বিশ মিনিট রাখুন। এতে করে চোখের ফোলা ভাব কমে যাবে।

৪. চোখের নীচের ফোলা ভাব দূর করতে শসা খুবই উপকারী। স্লাইস করে কাটা দুই টুকরো শসা নিয়ে ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের উপর রেখে ২৫ মিনিট রাখুন। চোখে শসা রেখে চাইলে ছোট্ট করে একটু ঘুমিয়েও নিতে পারেন। এতে করে আপনার চোখের সাথে সাথে আপনার মনও শান্ত হবে। ঠান্ডা শসায় থাকা এন্টি-ইনফ্লামেটরি গুণ প্রাকৃতিকভাবেই চোখের টিস্যুর ফোলা ভাব কমাবে।

৫. বাইরে যেতে হবে অথচ হাতে সময় নাই, তখন চোখের ফোলা ভাব দূর করতে টি ব্যাগ খুব কার্যকরী। ঠান্ডা পানিতে টি ব্যাগ ডুবিয়ে তা ফ্রিজে রেখে ঠান্ডা করে চোখের উপর দিয়ে ২৫ থেকে ৩০ মিনিট রাখুন। এরপরে ঠান্ডা পানি দিয়ে চোখ এবং মুখ ধুয়ে আলতো করে মুখ মুছে ফেলুন। অনেকটাই সতেজ আর পুনরিজ্জীবীত লাগবে নিজেকে। ভালো হয় যদি ক্যামোমাইল বা গ্রীন টি’র ব্যাগ ব্যবহার করা হয়। এদের হারবাল গুণাবলী চোখের ত্বকের জন্যও ভালো।

৬. এক গ্লাস বরফ জল আর চারটি স্টেইনলেস স্টিলের চামচের সাহায্যে আপনি চোখের ফোলাভাব দূর করতে পারেন। চারটি চামচ একসাথে নিয়ে বরফজলে ডুবিয়ে ঠান্ডা করতে দিন। এরপর দুটো করে চামচ নিয়ে একের পর এক চোখের উপর দিন যতক্ষণ না পর্যন্ত চোখের ফোলাভাব দূর হয়।

৭. ডিমের সাদা অংশ নিয়ে বিট করে নিয়ে একটা ব্রাশের সাহায্যে চোখের চারপাশে লাগান। ২০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। মিশ্রণটি আপনার চোখের চারপাশের ত্বককে টানটান করবে ও ফোলাভাব দূর করবে।

৮. যতটা সম্ভব পানি পান করুন। শরীরকে হাইড্রেট রাখলে তা চোখের ফোলাভাব কমাতে সাহায্য করে। যখনই চোখের নিচে ফোলা কিংবা ড্রুপিং লাগবে দেখতে তখনই পানি পান করুন।

 

সারাবাংলা/আরএফ/এসএস

 

চোখের নিচে ফোলাভাব দূর করার আট টিপস !
চোখের নিচে ফোলাভাব দূর করার আট টিপস !
চোখের নিচে ফোলাভাব দূর করার আট টিপস !