বুধবার ২০ মার্চ, ২০১৯ ইং , ৬ চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ রজব, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জন্মদিনে সৈয়দ শামসুল হকের ৩ নতুন বই

ডিসেম্বর ২৭, ২০১৮ | ১২:০৮ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক ।।

বাংলা সাহিত্যের সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ, গান তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তিনি পেয়েছিলেন ‘সব্যসাচী লেখক’ উপাধি। সৈয়দ শামসুল হকের লেখকজীবন  ছিল প্রায় ৬২ বছরব্যাপী বিস্তৃত । বাংলা ভাষার অসম্ভব শক্তিমান এই লেখকের আজ জন্মদিন। মাত্র ২৯ বছরে বয়সে সাহিত্যে বাংলা একাডেমী পুরস্কার পাওয়া সৈয়দ শামসুল হক ১৯৩৫ সালের এই দিনে কুড়িগ্রামে জন্মগ্রহণ করেন। সাহিত্যে অবদানের জন্য পেয়েছেন স্বাধীনতা পদ আর একুশে পদকও।

বাংলা সাহিত্যে এই কিংবদন্তীতুল্য লেখক প্রয়াত সৈয়দ হকের ৮৩তম জন্মবার্ষিকী পালিত হচ্ছে নানা আয়োজনে। এরমধ্যে জন্মদিনে প্রকাশিত হচ্ছে তার তিনটি নতুন বই। আর বিশেষ এই দিনে হবে নতুন তিন বইয়ের মোড়ক উন্মোচন। বই তিনটি হচ্ছে সৈয়দ শামসুল হক অনূদিত হেনরি ইবসেন এর নাটক ‘পীরচানের পালা’। বইটি প্রকাশ করেছে চারুলিপি প্রকাশন। চিত্রা প্রকাশনী প্রকাশ করেছে সৈয়দ শামসুল হকের নির্বাচিত গল্পের সংকলন ‘গল্পগাথা’ এবং সাহিত্য-কলামের সংকলন ‘জলেশ্বরীর দিনপত্রী’ প্রকাশিত হয়েছে অরিত্র প্রকাশনী থেকে।

বিজ্ঞাপন

নতুন এই তিন বইয়ের মোড়ক উন্মোচন এবং সৈয়দ হকের জন্মবার্ষিকী পালন উপলক্ষে ২৭ ডিসেম্বর (বৃহস্পতিবার) কবিগৃহ গুলশানের মঞ্জুবাড়িতে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে গান, গল্প, কবিতায় সৈয়দ হককে স্মরণ করার পাশাপাশি নতুন বই তিনটির মোড়ক উন্মোচন করা হবে। বিশেষ এই আয়োজনে সভাপতিত্ব করবেন সৈয়দ হকের সর্বাধিক নাটকের নির্দেশক মঞ্চসারথি আতাউর রহমান।

 

 

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন