মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জাতীয়করণের দাবিতে ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের স্মারকলিপি পেশ

নভেম্বর ৮, ২০১৮ | ৩:০১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: দেশের সরকারি কলেজের মসজিদগুলোতে নিয়োজিত ইমাম ও মুয়াজ্জিনদের চাকরি জাতীয়করণের মাধ্যমে সরকারি স্কেলে বেতন-ভাতা দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর স্মারকলিপি দিয়েছে ওইসব মসজিদে নিয়োজিত ইমাম-মুয়াজ্জিনদের সংগঠন সরকারি কলেজ মসজিদসমূহে নিয়োজিত ইমাম মুয়াজ্জিন ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার (৮ নভেম্বর) পরিষদের ঢাকা বিভাগীয় কমিটি ঢাকা জেলা প্রশাসকের মাধ্যমে এই স্মারকলিপি জমা দিয়েছে। জেলা প্রশাসকের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহিদুজ্জামান স্মারকলিপি গ্রহণ করেন।

ঐক্য পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক মাওলানা মোহাম্মদ এহসানা উদ্দিনের নেতৃত্বে স্মারকলিপি জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত ছিলেন ঢাকা বিভাগীয় কমিটির সভাপতি মাওলানা মোহাম্মদ নাছিম, সহসভাপতি মোহাম্মদ আব্দুল্লাহ, মাওলানা আবু ইউসুফ, মাওলানা মোহাম্মদ আব্দুল আওয়াল, মাওলানা মোহাম্মদ জামাল উদ্দিন, মাওলানা মোহাম্মদ গিয়াস উদ্দিন, মাওলানা মোহাম্মদ আব্দুল আলীম, মাওলানা মোহাম্মদ মাহবুব হাসান, মাওলানা মোহাম্মদ শফিকুল ইসলাম, মাওলানা আব্দুল সোবাহান, মাওলানা মোহাম্মদ হাফিজুর রহমান, ক্বারী মোহাম্মদ আবু তাহের, মাওলানা মোহাম্মদ আবুদল মান্নানসহ অন্যরা।

স্মারকলিপিতে বলা হয়, দেশের সব সরকারি কলেজ মসজিদে টিচার্স ট্রেনিং কলেজ মসজিদ, সরকারি আলিয়া মাদরাসা মসজিদ ও কারিগরি কলেজ মসজিদে নিয়োজিত ইমাম, মুয়াজ্জিন ও খাদিমরা নিয়োজিত আছেন। এসব শিক্ষা প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা সরকারি স্কেলে বেতন-ভাতা পেয়ে থাকেন। কিন্তু যোগ্যতা ও দক্ষতা থাকা সত্তেও সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে নিয়োজিত ইমাম ও মুয়াজ্জিনরা সরকারি সুযোগ-সুবিধা থেকে সম্পূর্ণ বঞ্চিত। ফলে ইমাম ও মুয়াজ্জিন পরিবার-পরিজন নিয়ে মানবেতরভাবে জীবনযাপন করছেন।

স্মারকলিপিতে বলা হয়, ‘মসজিদ ব্যবস্থাপনা নীতিমালা-২০০৭’ প্রণয়ন করা হলেও এর ভিত্তিতে বেতন-ভাতা দেওয়া হচ্ছে না। মসজিদ ব্যবস্থাপনা নীতিমালা ২০০৭ পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবিও জানানো হয় এতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রচারক ও সমর্থক হিসেবে দেশের সব সরকারি কলেজ মসজিদে, টিচার্স ট্রেনিং কলেজ মসজিদ, সরকারি আলিয়া মাদরাসা মসজিদ ও কারিগরি কলেজ মসজিদে নিয়োজিত ইমাম, মুয়াজ্জিন ও খাদিমদের পদ তৈরি করে সরকারি স্কেলে বেতন-ভাতাসহ যাবতীয় সুযোগ-সুবিধা দিতে ব্যবস্থা নিতে প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানানো হয়েছে স্মারকলিপিতে।

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags:

জাতীয়করণের দাবিতে ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের স্মারকলিপি পেশ
জাতীয়করণের দাবিতে ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের স্মারকলিপি পেশ
জাতীয়করণের দাবিতে ইমাম-মুয়াজ্জিন ঐক্য পরিষদের স্মারকলিপি পেশ