বৃহস্পতিবার ১৬ আগস্ট, ২০১৮, ১ ভাদ্র, ১৪২৫, ৪ জিলহজ্জ, ১৪৩৯

21st February

জাতীয় দলের কোচ হলেন স্টিভ রোডস

জুন ৭, ২০১৮ | ৫:২৬ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

আট মাসের প্রতীক্ষার প্রহর ফুরাল বাংলাদেশের। চন্ডিকা হাথুরুসিংহের বিদায়ের পর থেকে বাংলাদেশে কোচের পদটা শূন্য ছিল। এরপর ফিল সিমন্স, রিচার্ড পাইবাস সাক্ষাৎকার দিয়ে গেছেন, বিসিবি যোগাযোগ করেছে আরও অনেকের সঙ্গেই। তাঁদের কেউ আর কোচ হননি। এই সপ্তাহের শুরু থেকেই শোনা যাচ্ছিল, সাবেক ইংলিশ ক্রিকেটার ও উস্টারশায়ারের ডিরেক্টর অব ক্রিকেট স্টিভ রোডসের সঙ্গে কথাবার্তা অনেক দূর এগিয়েছে বিসিবির। আজ বিসিবি সভাপতি নাজমুল হাসান তার বেক্সিমকো কার্যালয়েই নিশ্চিত করলেন, রোডসই হতে যাচ্ছেন পরবর্তী কোচ।

কালই নাজমুল আভাস দিয়েছিলেন, রোডসের সঙ্গে কথাবার্তা চূড়ান্ত পর্যায়ে আছে। আজ সকালে রোডস দেশে এসেছেন, হোটেল সোনারগাঁয় উঠে সেখান থেকে সরাসরি চলে এসেছেন বেক্সিমকো কার্যালয়ে। বিসিবির পরিচালক আকরাম খান, ইসমাইল হায়দার, জালাল ইউনূস, মাহবুব আনাম সেখানে ছিলেন। পরে যোগ দিয়েছেন নাজমুল হাসানও। দীর্ঘ তিন ঘন্টা বৈঠক শেষে পরে নাজমুল হাসান জানিয়েছেন, রোডসই হচ্ছেন কোচ।

আপাতত দুই বছরের জন্য চুক্তি হচ্ছে এই ইংলিশ ক্রিকেটারের সাথে। ২০২০ সালে টি-টোয়েন্টি পর্যন্ত আপাতত থাকছেন রোডস। নাজমুল হাসান বললেন, শর্টলিস্টের শুরুতেই রোডসের নাম ছিল। পরে কারস্টেনের দেওয়া তালিকাতেও তিনি ছিলেন। এই মুহূর্তে পাওয়া যাবে বলেই রোডসকে নিয়োগ দিয়েছে বাংলাদেশ, এটাও নিশ্চিত করলেন নাজমুল হাসান। তবে সেই সঙ্গে যোগ করলেন, ‘সবচেয়ে বড় কথা যেটা, সে বাংলাদেশের ক্রিকেটের ভক্ত। সে বিশ্বাস করে বাংলাদেশ অনেক ভালো দল, এই দলকে সামনে অনেকদূর নিয়ে যাওয়া যায়।’ মনে করিয়ে দিলেন, হাথুরুসিংহের মতো রোডসও পুরোপুরি স্বাধীনতা পাবেন, ‘একজন কোচ হচ্ছেন শিক্ষকের মতো। তার ওপর কথা বলার দরকার নেই। বোর্ড তাকে দরকারি সব ব্যাপারে সাহায্য দেবে।’

৫৩ বছর বয়সী রোডস সেই অর্থে বড় কোনো ক্রিকেটার বা কোচ ছিলেন না। উস্টারশায়ারের হয়ে কাউন্টি খেলেছেন এই উইকেটকিপার ব্যাটসম্যান। ১৯৯৪-৯৫ সালের মধ্যে ইংল্যান্ডের হয়ে ১১টি টেস্ট ও নয়টি ওয়ানডেও খেলেছেন। যদিও মনে রাখার মতো কিছু করতে পারেননি।

খেলা ছাড়ার পর উস্টারশায়ারেই টম মুডির সহকারী হিসেবে যোগ দিয়েছিলেন রোডস। এরপর ২০০৬ সালে ডিরেক্টর অব ক্রিকেটের দায়িত্বে পান। গত বছর অবশ্য একটা বিতর্কের জের ধরে উস্টারশায়ার থেকে বরখাস্ত করা হয় তাকে।

২০ তারিখ থেকে শুরু ওয়েস্ট ইন্ডিজ সফরের ক্যাম্পের শুরু থেকেই রোডস যোগ দেবেন বলে জানিয়েছেন নাজমুল হাসান।

 

সারাবাংলা/এএম/এসএন

জাতীয় দলের কোচ হলেন স্টিভ রোডস
জাতীয় দলের কোচ হলেন স্টিভ রোডস