বৃহস্পতিবার ১৫ই নভেম্বর, ২০১৮ ইং , ১লা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৫ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জাপানে বৈষম্যের শিকার নারী শিক্ষার্থীরা

আগস্ট ১৮, ২০১৮ | ১২:১৩ অপরাহ্ণ

রোকেয়া সরণি ডেস্ক।।

জাপানের মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোতে  লিঙ্গ বৈষম্যের শিকার হচ্ছেন মেয়েরা।  ভর্তি পরীক্ষায় কৌশলে মেয়েদের নম্বর কমিয়ে দিয়ে ছেলেদের ভর্তি করানো হচ্ছে- এসব অভিযোগের প্রেক্ষিতে অনুসন্ধান শুরু করেছে জাপানী সরকার।

অনুসন্ধানের অংশ হিসেবে শিক্ষা মন্ত্রণালয় মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোতে একটি প্রশ্নমালা পাঠিয়েছে। গত ছয় বছরে মেডিকেল থেকে যারা পাশ করে বেরিয়েছে এবং যারা এই বছর ভর্তি হয়েছে তাদের লিঙ্গ ও বয়স সংক্রান্ত তথ্য লিখিতভাবে দিতে হবে বিশ্ববিদ্যালয়গুলোকে।

এ বছর ভর্তি পরীক্ষার খাতায় পরীক্ষার্থীর নাম, লিঙ্গ ও বয়স লেখা অংশটুকু গোপন রাখা হয়েছিল কিনা তা অনুসন্ধান করা হবে। প্রশ্নমালায় সঠিক উত্তরগুলো লিখে আগামী ২৪ আগষ্টের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে জমা দিতে বলা হয়েছে মেডিকেল বিশ্ববিদ্যালয়গুলোকে।

টোকিও মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এক জরিপ অনুযায়ী, ওই বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের কম নম্বর দেওয়া হয়। এক্ষেত্রে কর্তৃপক্ষ মনে করেন, নারী চিকিৎসকরা সন্তান হওয়ার পর কর্মক্ষেত্রে যোগ দেননা, যা পরবর্তীতে হাসপাতালগুলোকে সংকটে ফেলে। অভাব দেখা দেয় চিকিৎসকের।

জাপানের শিক্ষামন্ত্রী গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, টোকিও বিশ্ববিদ্যালয়ের এই ঘটনা খুব দুঃখজনক। এতে বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে।

মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক তেতসু কিয়োকা বলেন, এই অপরাধের জন্য আমি ক্ষমা চাইছি। এতে মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওপর মানুষের আস্থা কমে যাচ্ছে। তবে এই বিষয়টি আমার জানা ছিল না এবং আমি এর সাথে যুক্ত নই।

 

 

সারাবাংলা/টিসি/ এসএস

 

Tags: , , , ,

জাপানে বৈষম্যের শিকার নারী শিক্ষার্থীরা
জাপানে বৈষম্যের শিকার নারী শিক্ষার্থীরা
জাপানে বৈষম্যের শিকার নারী শিক্ষার্থীরা