বিজ্ঞাপন

জাবিতে ক্লাস-পরীক্ষার দাবিতে বিভাগের ফটকে শিক্ষার্থীদের তালা

September 16, 2018 | 2:39 pm

।। জাবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

জাবি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ভূগোল ও পরিবেশ বিভাগে প্রায় দুই সপ্তাহ ধরে ক্লাস-পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। তাই ক্লাস-পরীক্ষার দাবিতে বিভাগের ফটকে তালা ঝুলিয়ে বিক্ষোভ করছেন বিভাগটির শিক্ষার্থীরা।

রোববার (১৬ সেপ্টেম্বর) বেলা ১১টা থেকে বিভাগের ফটকের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ করেন। এতে ফটকের ভেতরে আটকা পড়েন বিভাগটির শিক্ষকরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রোববার দুপুর ২টা) আন্দোলন চলছিল।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলছেন, ঈদের পর বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ক্লাস-পরীক্ষা শুরু হয়েছে। অথচ দুই সপ্তাহ হলো আমাদের বিভাগের ক্লাস-পরীক্ষা বন্ধ। শিক্ষকদের নিজেদের দ্বন্দ্বের কারণে আমরা কেন ক্ষতিগ্রস্ত হবো? শিক্ষকরা যেভাবে পারুক তাদের সমস্যার সমাধান করুক। তবে আমাদের ক্লাস-পরীক্ষা নিতে হবে। শিক্ষকরা আমাদের সামনে ক্লাস-পরীক্ষা নেওয়ার ঘোষণা না দিলে আমরা আন্দোলন স্থগিত করবো না।

বিজ্ঞাপন

আরও পড়ুন: শিক্ষকদের ‘দ্বন্দ্বে’ জাবিতে অচল ভূগোল ও পরিবেশ বিভাগ

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগে শিক্ষকদের ‘অঘোষিত’ ধর্মঘটের কারণে প্রায় দুই সপ্তাহ ধরে স্থবির হয়ে পড়েছে বিভাগটির একাডেমিক কার্যক্রম। বিভাগীয় সভাপতি ও শিক্ষকদের একটি প্রভাবশালী গ্রুপের দ্বন্দ্বের কারণে ক্লাস-পরীক্ষা থেকে বিরত রয়েছেন বিভাগটির অধিকাংশ শিক্ষক। এমনকি ঝুলে রয়েছে বিভাগের ৪২ ব্যাচের স্নাতকোত্তরের চূড়ান্ত পরীক্ষা। বন্ধ রয়েছে বিভাগের সান্ধ্যকালীন কোর্সের ক্লাস-পরীক্ষাও।

আন্দোলনকারী শিক্ষকদের অভিযোগ, বিভাগীয় সভাপতি একাডেমিক কমিটির সভা ডাকছেন না। আর সভার দাবিতে তারা সভাপতিতে লিখিত আবেদনও জানিয়েছেন। তবে বিভাগীয় সভাপতি বলছেন, ‘আমি নতুন সভাপতি হয়েছি। তাই সব কিছু নিতে সময় লাগছে। কিন্তু বিভাগের শিক্ষকরা তাদের দাবিতে অনড় অবস্থানের রয়েছেন। আর এ কারণে বিভাগে বিচ্ছিন্নভাবে দু’একটি ক্লাস ছাড়া কোনো ক্লাস অনুষ্ঠিত হয়নি।’

বিজ্ঞাপন

এ বিষয়ে ভূগোল ও পরিবেশ বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনজুরুল হাসান বলেন, ‘আগামীকাল সকাল ১১টায় জরুরি একাডেমিক সভা ডেকেছি।’

সারাবাংলা/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন