বৃহস্পতিবার ১৮ জানুয়ারি, ২০১৮, ৫ মাঘ, ১৪২৪, ৩০ রবিউস-সানি, ১৪৩৯

Live Score

‘জার’ দিয়ে শুরু ডিআইএফএফ

জানুয়ারি ১২, ২০১৮ | ৮:৩৪ অপরাহ্ণ

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

ঢাকা: শুক্রবার (১২ জানুয়ারি) বিকালে পর্দা উঠলো ষোড়শ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের। বিকেলে জাতীয় জাদুঘর মিলনায়তনে প্রদীপ প্রজ্জ্বলনের মধ্য দিয়ে উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম-এর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এতে স্বাগত বক্তব্য রাখেন উৎসব কমিটির পরিচালক আহমেদ মুজতবা জামান এবং ভারতীয় চলচ্চিত্র পরিচালক ক্যাসাবাভেলী।

উৎসবে স্বাগতিক বাংলাদেশসহ ৬৪টি দেশের ২১৬টি চলচ্চিত্র প্রর্দশিত হবে। এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানানোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্ম, স্প্রিচুয়াল ফিল্মস, ইন্ডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম মেকার সেশনে এসব চলচ্চিত্র প্রদর্শিত হবে। এশিয়া অঞ্চলের ১২টি দেশ উৎসবে অংশ নিয়েছে।

তুরস্কের ‘জার’ সিনেমার মাধ্যমে শুরু হয় প্রদর্শনী। শনিবার (১৩ জানুয়ারি) সকাল ১০টা থেকে জাতীয় যাদুঘর প্রধান মিলনায়তন ও সুফিয়া কামাল মিলনায়তন, গণ-গ্রন্থাগার মিলনায়তন ও রাশিয়ান কালচারাল সেন্টারে বিভিন্ন দেশের সিনেমা দেখতে পাবেন দর্শকরা।

সিনেমার পাশাপাশি শনিবার (১৩ জানুয়ারি) বিকালে শুরু হবে আন্তর্জাতিক নারী নির্মাতা সম্মেলন, চলবে রোববারেও। ওইদিন সম্মেলনে অংশ নেবেন জনপ্রিয় অভিনেত্রী ও নির্মাতা অপর্ণা সেন।

সারাবাংলা/পিএ/কেবিএন