রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কমলো ৯৭টি আসন

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৩:১৯ অপরাহ্ণ

।। জাবি করেসপন্ডেন্ট ।।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে এবার ৯৭টি আসন কমানো হয়েছে। এর মধ্যে ছাত্রদের ৪৪টি ও ছাত্রীদের ৫৩টি আসন কমানো হয়েছে। ফলে আগামী ৩০ সেপ্টেম্বর থেকে অনুষ্ঠেয় ভর্তি পরীক্ষায় ১৮৮৯টি আসনের বিপরীতে ভর্তি যুদ্ধে অংশ নেবে শিক্ষার্থীরা।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) সহকারী রেজিস্ট্রার (শিক্ষা) মো. শাহজালাল মঞ্জু সারাবাংলাকে জানান, গত ১২ আগস্ট বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়।

রেজিস্ট্রার অফিস সূত্র জানায়, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির প্রথম বর্ষে আসন সংখ্যা ছিল ১৯৮৬টি। সেটা কমিয়ে করা হয়েছে ১৮৮৯টি। এবার ছাত্রদের আসন ৪৪টি কমিয়ে করা হয়েছে ৯৭৫টি এবং ছাত্রীদের আসন ৫৩টি কমিয়ে করা হয়েছে ৯১৪টি।

সূত্র জানায়, পদার্থ বিজ্ঞান বিভাগে আসন কমছে ১০টি, ভূ-তাত্ত্বিক বিজ্ঞান বিভাগে ৫টি, সিএসই বিভাগে ৫টি, পরিবেশ বিজ্ঞান বিভাগে ৫টি, অর্থনীতি বিভাগে ৫টি, ভূগোল ও পরিবেশ বিভাগে ৫টি, নৃবিজ্ঞান বিভাগে ১০টি, প্রত্নতত্ত্ব বিভাগে ২০টি, সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যায়ন বিভাগে ৪টি, চারুকলা বিভাগে ১টি, উদ্ভিদ বিজ্ঞান বিভাগে ১০, প্রাণিবিদ্যা বিভাগে ৬টি, ফার্মেসি বিভাগে ৪টি, মাইক্রোবায়োলজি বিভাগে ৯টি, বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৬টি এবং পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগে ১২টি আসন কমানো হয়েছে।

অন্যদিকে নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগে ১০টি ও আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ১০টি আসন বাড়ানো হয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য (ju-admission.org) ওয়েবসাইট থেকে জানা যাবে।

আরও পড়ুন

জাবি’র ভর্তি কার্যক্রম ঘরে বসেই!

সারাবাংলা/এটি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কমলো ৯৭টি আসন
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কমলো ৯৭টি আসন