শনিবার ১৭ই নভেম্বর, ২০১৮ ইং , ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

‘জায়গা খুঁজছি, দক্ষিণে আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করবো’

জুলাই ১১, ২০১৮ | ৮:০৮ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

ঢাকা: আমরা আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করবো দক্ষিণে। ইতোমধ্যেই দক্ষিণে জায়গা খুঁজছি। সেটাও একটি মেগাপ্রজেক্টই হবে, বলে জানিয়েছেন সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১১ জুলাই) দশম জাতীয় সংসদের ২১তম অধিবেশনে বিরোধী দলীয় সদস্য কাজী ফিরোজ রশিদের এক সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী একথা বলেন।

প্রশ্নকর্তা কাজী ফিরোজ রশিদ বলেন, আগামীতে যদি আবার রাষ্ট্রীয় ক্ষমতায় আসেন তাহলে কী কী মেগাপ্রজেক্ট নেওয়ার পরিকল্পনা আছে?

এ বিষয়ে সংসদ নেতা শেখ হাসিনা বলেন, এটা ছিল নারীর ক্ষমতায়ন। উনি চলে গেছেন দেশে। অবশ্যই, আমাদের অনেক পরিকল্পনা আছে। যেমন- আমাদের গভীর সমুদ্রবন্দর করতে হবে। ইতোমধ্যে ডিপ সী পোর্ট (গভীর সমুদ্রবন্দর) করার ব্যবস্থা নিয়েছি এবং সেটা আমরা করবো। দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের যে ভৌগোলিক অবস্থান, এই অবস্থানে বাংলাদেশ কিন্তু প্রাচ্য-পাশ্চত্যের মাঝে সেতুবন্ধন রচনা করতে পারে এবং সেই পরিকল্পনা নিয়েই আমরা এয়ারপোর্ট তৈরি, সড়ক পথের উন্নয়ন, এশিয়ান হাইওয়ে, ট্রান্স এশিয়ান রেলওয়ের সঙ্গে সংযুক্ত হয়ে একটা পুরো নেটওয়ার্ক তৈরি করা। যাতে বাংলাদেশটা সব থেকে একটা গুরুত্বপূর্ণ দেশ হিসেবে দক্ষিণ এশিয়ায় তার আপন স্থান করে নিতে পারে, সেই পরিকল্পনা আমাদের আছে।

এ বিষয়ে শেখ হাসিনা বলেন, আমাদের উন্নয়নের সব থেকে লক্ষ্যটা হলো তৃণমূল পর্যায়ে। কাজেই আমাদের প্রত্যেকটি গ্রামকে আমরা শহরে রূপান্তরিত করবো। গ্রামের মানুষ নাগরিক সুবিধা সম্পূর্ণভাবে পাবে, সেইভাবেই আমরা তৈরি করে দেবো। যাতে সবাইকে শহরের দিকে আর ছুটে আসতে না হয়, সকল সুবিধা সেখানেই হবে।

এ লক্ষ্যে সারাদেশে ১০০টি বিশেষ অর্থনৈতিক অঞ্চল করা হচ্ছে দাবি করে প্রধানমন্ত্রী বলেন, কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি আমাদের অঞ্চলভিত্তিক যে উন্নয়নগুলি হয় সেগুলোর বিষয়েও আমাদের প্রচুর কর্মসূচি রয়েছে।

এ সময় রেলওয়ে নেটওয়ার্ক বরিশাল অঞ্চল ও কক্সবাজার পর্যন্ত বিস্তৃত করার প্রসঙ্গ তুলে ধরে শেখ হাসিনা বলেন, সড়কপথ, নৌপথ, রেলপথ ও আকাশপথ সব দিকেই আমরা এগিয়ে থাকবো এবং বাংলাদেশকে দক্ষিণ এশিয়ায় শান্তিপূর্ণ উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবো।

শেখ হাসিনা বলেন, আমরা নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করছি এবং আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট আমরা দক্ষিণে করবো, ইতোমধ্যেই দক্ষিণে জায়গা খুঁজছি। আমাদের অনেক চর আছে। আমি অনেকগুলো চরের তথ্য নিয়ে এসেছি আরও চরের তথ্য এবং ছবি জোগায় করেছি। দক্ষিণাঞ্চলে আরেকটা পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করার পরিকল্পনাও আমাদের আছে। সেটাও একটা মেগাপ্রজেক্টই হবে।

সারাবাংলা/এনআর/এমআই

Tags:

‘জায়গা খুঁজছি, দক্ষিণে আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করবো’
‘জায়গা খুঁজছি, দক্ষিণে আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করবো’
‘জায়গা খুঁজছি, দক্ষিণে আরও একটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্ট করবো’