মঙ্গলবার ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জেএসসি পরীক্ষা: গণিত শেষ এবার ভয় ইংরেজি বিজ্ঞানে

নভেম্বর ৮, ২০১৮ | ১০:১১ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

ঢাকা: সারাদেশের ৯টি শিক্ষা বোর্ডের অধীনে শেষ হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। তৃতীয় দিনের (২০১৮ শিক্ষা বর্ষের জন্য দ্বিতীয় দিন) এ পরীক্ষায় বৃহস্পতিবার (৮ নভেম্বর) শেষ হয় গণিত পরীক্ষা।

শিক্ষার্থীরা জানিয়েছে ‘সহজ প্রশ্নে’ পরীক্ষাও হয়েছে সুন্দর। তবে শুক্রবার (৯ নভেম্বর) ও পরদিন শনিবার যথাক্রমে ইংরেজি ও বিজ্ঞান পরীক্ষা থাকায় ‘ভয়’ জমছে মনে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় সারাদেশের ন্যায় রাজধানীর কেন্দ্রগুলোয়ও পরীক্ষা শুরু হয়। দুপুর ১ টায় শেষ হওয়ার পর পরীক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে ‘গণিত নিয়ে শঙ্কা থাকলেও কোনো সমস্যা হয়নি। প্রশ্নপত্র সহজ হওয়ায় প্রায় শতভাগ প্রশ্নের উত্তর দিতে পেরেছে তারা।

শিক্ষার্থীরা জানায়, গণিত পরীক্ষার আগে বেশ কয়েকদিন সময় থাকায় তারা ভালোভাবেই প্রস্তুতি নিতে পেরেছে। তবে আগামীকাল ইংরেজি পরীক্ষা থাকায় এখন দুশ্চিন্তা এ পরীক্ষাটি নিয়ে।

এর আগে গত রোববার রাজধানীতে একটি ইসলামী দলের সমাবেশ ও সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া সংবর্ধনাকে কেন্দ্র করে ইংরেজি পরীক্ষাটি পেছানো হয়। শুক্রবারের ইংরেজি পরীক্ষার পর শনিবার নির্ধারিত রুটিনে এসব শিক্ষার্থীর বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থী ও অভিভাবকদের শঙ্কা পরপর তিনদিন তিনটি কঠিন বিষয়ের পরীক্ষা হওয়ায় মানসিকভাবে বেশ চাপে থাকতে হবে তাদের।

চলতি বছর ১ নভেম্বর থেকে শুরু হওয়া দেশের দ্বিতীয় বৃহত্তম এ পাবলিক পরীক্ষাটি ১৫ নভেম্বর শেষ হবে। দেশের দ্বিতীয় বৃহত্তম এ পাবলিক পরীক্ষায় ২৭ লাখেরও বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

সারাবাংলা/এমএস/একে

জেএসসি পরীক্ষা: গণিত শেষ এবার ভয় ইংরেজি বিজ্ঞানে
জেএসসি পরীক্ষা: গণিত শেষ এবার ভয় ইংরেজি বিজ্ঞানে
জেএসসি পরীক্ষা: গণিত শেষ এবার ভয় ইংরেজি বিজ্ঞানে