বুধবার ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং , ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউস-সানি, ১৪৪০ হিজরী

জেডিপিসি’র কার্যক্রম গতিশীল করার সুপারিশ সংসদীয় কমিটির

সেপ্টেম্বর ১৮, ২০১৮ | ১১:৩৪ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

জাতীয় সংসদ থেকে: জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের (জেডিপিসি) কার্যক্রম গতিশীল করার সুপারিশ করেছে দশম জাতীয় সংসদের বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এদিন হস্তচালিত তাঁত, মোট তাঁতির সংখ্যা ইত্যাদি বিষয়ে চলমান তাঁত শুমারির খসড়া প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়।

মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, প্রতিমন্ত্রী মির্জা আজম, ফাহমী গোলন্দাজ বাবেল, ডা. মো. এনামুর রহমান এবং সাবিনা আক্তার তুহিন অংশ নেন।

বৈঠকে জেডিপিসি স্থায়ী কাঠামোতে প্রতিষ্ঠিত করার জন্য খসড়া আইন, সাংগঠনিক কাঠামো ও কর্মচারী চাকরি বিধি, প্রবিধানমালা প্রণয়নের যাবতীয় কার্যক্রম সম্পাদনের জন্য মন্ত্রণালয় ৬ সদস্যের কমিটি গঠন করে। কমিটি ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’কে সংবিধিবদ্ধ সংস্থারূপে ‘বাংলাদেশ জুট ডাইভারসিফিকেশন প্রমোশন বোর্ড’ নামে মন্ত্রণালয়ের অধীনে স্থায়ী কাঠামোতে প্রতিষ্ঠা করা যায় বলে সুপারিশ করা হয়। খসড়া আইন প্রণয়নের কাজ শেষ পর্যায়ে রয়েছে বলে বৈঠকে উল্লেখ করা হয়।

এছাড়া তাঁত বোর্ডের বর্তমান অবস্থা সম্পর্কে আলোচনা হয় বৈঠকে। বর্তমানে তাঁত বোর্ডের ২টি প্রকল্প চলমান রয়েছে। দু’টি নতুন অনুমোদিত প্রকল্পের কাজ শুরু হয়েছে এবং ৮টি প্রকল্প ২০১৮-১৯ অর্থ বছরে অনুমোদনের জন্য অপেক্ষমান রয়েছে।

তাঁত খাতে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, বাংলাদেশ টেক্সটাইল মিলস করপোরেশন (বিটিএমসি) ও তাঁত বোর্ডের চেয়ারম্যান, জেডিপিসি’র নির্বাহী পরিচালক এবং সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/এটি

জেডিপিসি’র কার্যক্রম গতিশীল করার সুপারিশ সংসদীয় কমিটির
জেডিপিসি’র কার্যক্রম গতিশীল করার সুপারিশ সংসদীয় কমিটির
জেডিপিসি’র কার্যক্রম গতিশীল করার সুপারিশ সংসদীয় কমিটির