শনিবার ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১১ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৬ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

জোটবদ্ধ হয়ে নির্বাচনের তথ্য দেওয়ার সময় ৩ দিন বাড়ল

নভেম্বর ১২, ২০১৮ | ৮:৪১ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে শরিক রাজনৈতিক দলগুলোর জোটবদ্ধ হয়ে নির্বাচনে অংশ নেওয়ার তথ্য জমা দেওয়ার সময় তিন দিন বাড়ানো হয়েছে। আগামী বৃহস্পতিবারের (১৫ নভেম্বর) মধ্যে রাজনৈতিক দল ও জোটগুলোকে এ সংক্রান্ত তথ্য জমা দিতে হবে নির্বাচন কমিশনের কাছে।

ইসির যুগ্ন সচিব ফরহাদ আহাম্মদ খান সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করে বলেন, নির্বাচনের সময়সসূচি পুনঃনির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) থেকে তিন দিনের মধ্যে জোটগত নির্বাচনের বিষয়ে দলগুলোকে সিদ্ধান্ত জানাতে হবে।

ফরহাদ আহাম্মদ জানান, এর আগে অনেক দল জোটবদ্ধ নির্বাচনের বিষয়ে তথ্য দিয়েছে। তাদের নতুন করে তথ্য না দিলেও চলবে। তবে কেউ জোটে যুক্ত হলে বা জোট থেকে বেরিয়ে গেলে এই সংযোজন-বিয়োজন সংক্রান্ত তথ্য দেওয়া যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ধারা-২০-এর (১)-এর (এ) বিধান অনুযায়ী, নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে ইচ্ছুক একাধিক নিবন্ধিত রাজনৈতিক দল মিলে নির্বাচনী জোট গঠন করলে এ জোটের যেকোনো একটি দলের প্রতীক জোটভুক্ত প্রার্থীদের বরাদ্দ করা যাবে। এ ধরনের প্রতীক পেতে হলে জোটকে নির্বাচনী তফসিল ঘোষণার তিন দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর আবেদন করতে হবে।

এর আগে, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদের তফসিল ঘোষণা করা হয়। ওই দিন জানানো হয়, আগামী ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এই নির্বাচনের ভোটগ্রহণ। নির্বাচনকে সামনে রেখে ১১ নভেম্বরের মধ্যে জোটগত নির্বাচনের তথ্য কমিশনের কাছে জমা দিতে নির্দেশনা দেওয়া হয়। পরে আজ সোমবার (১২ নভেম্বর) ভোটগ্রহণের তারিখ একসপ্তাহ পিছিয়ে পুনঃতফসিল ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করা হয়েছে কমিশনের পক্ষ থেকে। এরপরই নির্বাচনে জোটগতভাবে অংশগ্রহণ করতে আগ্রহী দল ও জোটের তথ্য জমা দেওয়ার সময়ও বাড়ানো হলো।

আরও পড়ুন-

পুনঃতফসিল, প্রজ্ঞাপন জারি

ইসির অনুমতি ছাড়া কাউকে বদলি না করার নির্দেশ

সারাবাংলা/জিএস/টিআর

Tags: ,

জোটবদ্ধ হয়ে নির্বাচনের তথ্য দেওয়ার সময় ৩ দিন বাড়ল
বিজ্ঞাপন
বিজ্ঞাপন