মঙ্গলবার ১৩ই নভেম্বর, ২০১৮ ইং , ২৯শে কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ৪ঠা রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

জয়ে শুরু টাইগারদের

অক্টোবর ২১, ২০১৮ | ১০:০০ অপরাহ্ণ

।। স্পোর্টস ডেস্ক ।।

চেনা প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জয় তুলে নিয়েছে স্বাগতিক বাংলাদেশ। রোববার (২১ অক্টোবর) ঘরের মাঠে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুইয়ানদের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করতে নেমে ইমরুল কায়েসের দুর্দান্ত এক সেঞ্চুরিতে টাইগারদের সংগ্রহ দাঁড়ায় ২৭১ রান। জবাবে, নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে সফরকারীরা তোলে ২৪৩ রান। বাংলাদেশের জয় ২৮ রানের। সিরিজে ১-০ তে লিড নিয়েছে টাইগাররা।

আগে ব্যাট করতে নেমে দলীয় ৬৬ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। তবে ওপেনার ইমরুল কায়েসের দুর্দান্ত সেঞ্চুরি ও মোহাম্মদ সাইফউদ্দিনের অর্ধশতকে ভর করে ৮ উইকেটে ২৭১ রান তোলে বাংলাদেশ। ১৪০ বল খরচায় ১৪ চার ও ৬ ছক্কায় ১৪৪ রান তোলেন ইমরুল। ৬৯ বলে ৩ চার ও ১ ছক্কায় ৫০ রান তোলেন সাইফউদ্দিন। এছাড়াও মোহাম্মদ মিথুন করেন ৩৭ রান। ওপেনার লিটন দাস ৪, অভিষিক্ত ফজলে মাহমুদ ০, মুশফিকুর ১৫, মাহমুদউল্লাহ ০, মিরাজ ১, মাশরাফি ২*, মোস্তাফিজ ১* রান করেন। জিম্বাবুয়ের কাইল জার্ভিস সর্বোচ্চ ৪টি উইকেট পান। টেন্ডাই চাতারা ৩টি ও ব্র্যান্ডন মাভুতা নেন ১টি উইকেট।

২৭২ রানের টার্গেটে জিম্বাবুয়ের হয়ে ওপেনিংয়ে নামেন হ্যামিলটন মাসাকাদজা এবং সেফাস ঝুয়াও। শুরুটা ভালোই করেন তারা। দলীয় ৪৮ রানের মাথায় সফরকারীরা প্রথম উইকেট হারায়। ইনিংসের অষ্টম ওভারে মাশরাফি বল তুলে দেন মোস্তাফিজের হাতে। নিজের দ্বিতীয় বলেই ঝুয়াওকে বোল্ড করে সাজঘরে ফেরত পাঠান কাটার মাস্টার। তার আগে ২৪ বলে চারটি চার আর দুটি ছক্কায় ঝুয়াও করেন ৩৫ রান। ইনিংসের ১১তম ওভারে বিদায় নেন ব্র্যান্ডন টেইলর (৫)। নাজমুল ইসলাম অপুর বলে সরাসরি বোল্ড হন টেইলর।

ইনিংসের ১৩তম ওভারে রানআউট হন হ্যামিলটন মাসাকাদজা (২১)। ডাবল রান নিতে গিয়ে ইমরুল-মুশফিকের দারুণ চেষ্টায় সাজঘরে ফেরেন মাসাকাদজা। দলীয় ৬৩ রানের মাথায় তিন উইকেট হারায় জিম্বাবুয়ে। এরপর অপুর করা ২১তম ওভারের শেষ বলে দলীয় ৮৮ বলে বোল্ড হয়ে ফেরেন ৭ রান করা সিকান্দার রাজা। এরপর উইকেট শিকারে যোগ দেন মিরাজ। দলীয় ১০০ রানে তার করা ২৬তম ওভারের প্রথম বলে বোল্ড হয়ে ফেরেন ২৪ রান করা ক্রেইগ আরভিন। ৩৬তম ওভারে আবারো উইকেট তুলে নেন মিরাজ। দলীয় ১৪৫ রানে তার বলে এলবির শিকার হয়ে ফেরেন ৪৫ বলে ২৬ রান করা পিটার মুর।

১৪৮ রানে সপ্তম উইকেট হারায় সফরকারীরা। মাশরাফির করা ৩৭তম ওভারের তৃতীয় বলে ফজলে রাব্বির রানআউটের শিকার হয়ে ২ রানে ফেরেন ডোনাল্ড থিরিপানো। ৪০তম ওভারে বোলিংয়ে এসে ওভারের শেষ বলে নিজের তৃতীয় উইকেটটি তুলে নেন মিরাজ। নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে ফেরান ১৬ বলে ২০ রান করা ব্র্যান্ডন মাভুতাকে। এরপর জুটি গড়েন শেন উইলিয়ামস এবং কাইল জার্ভিস। স্কোরবোর্ডে আরও ৬৭ রান যোগ করেন তারা। ইনিংসের ৪৯তম ওভারে মাহমুদউল্লাহর বলে মুশফিকের ক্যাচে বিদায় নেওয়ার আগে জার্ভিস ৩৩ বলে তিনটি চার আর দুটি ছক্কায় ৩৭ রান করেন। দলীয় ২৩৬ রানের মাথায় জিম্বাবুয়ে নবম উইকেট হারায়।

শেষ ওভারের শেষ বলে সিঙ্গেল নিয়ে হাফ-সেঞ্চুরি তুলে নেন শেন উইলিয়ামস। ৫৮ বলে সাজানো তার ইনিংসে ছিল ৫টি চার আর একটি ছক্কার মার। বাংলাদেশের হয়ে মিরাজ ৪৬ রানে তিনটি, অপু ৩৮ রানে দুটি, মোস্তাফিজ আর মাহমুদউল্লাহ একটি করে উইকেট পান। ম্যাচ সেরা নির্বাচিত হন ইমরুল কায়েস।

সিরিজের দ্বিতীয় ম্যাচটি চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে আগামী ২৪ অক্টোবর অনুষ্ঠিত হবে। খেলা শুরু হবে দুপুর আড়াইটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি।

বাংলাদেশ একাদশ: মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), লিটন দাস, ইমরুল কায়েস, ফজলে মাহমুদ রাব্বি, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মোহাম্মদ মিথুন, মাহমুদউল্লাহ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, নাজমুল ইসলাম অপু ও মোস্তাফিজুর রহমান।

জিম্বাবুয়ের একাদশ: হ্যামিলটন মাসাকাদজা (অধিনায়ক), সেফাস ঝুয়াও, ক্রেইগ আরভিন, ব্র্যান্ডন টেইলর (উইকেটরক্ষক), শেন উইলিয়ামস, পিটার মুর, সিকান্দার রাজা, ডোনাল্ড থিরিপানো, ব্র্যান্ডন মাভুতা, কাইল জার্ভিস, টেন্ডাই চাতারা।

সারাবাংলা/এসএন/এমআরপি

জয়ে শুরু টাইগারদের
জয়ে শুরু টাইগারদের
জয়ে শুরু টাইগারদের