মঙ্গলবার ২৩শে অক্টোবর, ২০১৮ ইং , ৮ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১২ই সফর, ১৪৪০ হিজরী

টমেটোয় যখন রূপ খোলে!

ফেব্রুয়ারি ৫, ২০১৮ | ১:১৪ অপরাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক।।

টমেটোর সালাদ, চাটনি,  কেচাপ কিংবা মাছের ঝোল বা ডালে টমেট-  শীত মানেই যেন ঘরে ঘরে টমেটো খাওয়ার ধুম । এদিকে শীত মানে আমাদের ত্বকের শুষ্কতা ও মলিনতা। কারণ বাতাসে আদ্রতা কমে যাওয়ার পাশাপাশি চারদিকে প্রচুর ধুলা থাকে এ সময়। তাই ত্বক গভীর থেকে পরিষ্কার করা খুব জরুরি। আর ত্বক পরিচর্যার উপাদান যদি হয় প্রাকৃতিক তাহলে তো কথাই নাই। আসুন আজ দেখে নেই আমাদের প্রিয় সবজি পাকা টমেটো দিয়ে কীভাবে সহজেই ত্বকের যত্ন নেওয়া যায়।

পরিষ্কার পরিচ্ছন্ন ত্বকের জন্য টমেটো স্ক্রাব

আমাদের অনেকেরই গায়ের রঙের সাথে মুখ আর হাতের রঙের মিল নাই। অনেকের আবার কাঁধ তুলনামূলক কালো। এসব দূর করতে সাহায্য করে টমেটো স্ক্রাব। টমেটোতে থাকা ভিটামিন সি ত্বকের রঙ আরো উজ্জ্বল ও ফর্সা বানায়। একটা টমেটো মাঝখান দিয়ে অর্ধেকটা কেটে নিন। এরপরে এতে একচামচ চিনি ছড়িয়ে দিন আর টমেটোর টুকরোটি দিয়েই মুখে মাসাজ করুন। এতে ত্বকের উপরের মরা কোষ ঝরে যায়।

নিয়মিত এভাবে যত্ন নিলে আপনার ত্বকের গভীরে জমে থাকা ময়লা দূর করে ত্বককে ভেতর থেকে উজ্জ্বলতা দেবে।

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে টমেটো ফেসমাস্ক

কিছুটা টমেটো হাতে বা চামচ দিয়ে চটকে নিয়ে এতে ওটমিল আর টকদই মেশান। ভালো করে মিশিয়ে নিলেই তৈরি ফেস মাস্ক। মিশ্রণটি মুখে, হাতে আর কাঁধে দিয়ে ২০ মিনিট রাখুন। শুকিয়ে গেলে ভালো করে পানি দিয়ে ডলে ডলে ধুয়ে ফেলুন। এটা আপনার ত্বকের রৌদ্রে পোড়া দাগ দূর করে আপনার ত্বককে ফিরিয়ে দেবে হারানো উজ্জ্বলতা।

রোদে পোড়া দাগ দূর করতে টমেটোর সাথে লেবুর রস মিশিয়ে একই প্রক্রিয়ায় মিশ্রণ বানান। শুকিয়ে গেলে পানি দিয়ে হালকাভাবে ধুয়ে ফেলুন।

ত্বকের ব্ল্যাকহেডস দূর করতে টমেটো

টমেটোর রস আর মুলতানি মাটি দিয়ে মিশ্রণ বানিয়ে মুখে দিয়ে ১৫ মিনিট বা পুরোপুরি শুকিয়ে যাওয়া পর্যন্ত রাখুন। শুকিয়ে গেলে অল্প পানি নিয়ে মুখ হালকাভাবে স্ক্রাবের মতো করে মাসাজ করুন। এরপরে হালকা গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

ওপেন পোরস দূর করতে টমেটো

দুই চা চামচ টমেটোর রস আর দুই টেবল চামচ লেবুর রস নিয়ে ভালো করে মেশান। এখন কটন বল ভিজিয়ে মিশ্রণটি চেপে চেপে মুখে মাখুন আর হালকা করে মাসাজ করুন। মিনিট পরেনো পরে শুকিয়ে গেলে পানি দিয়ে পরিষ্কার করে ফেলুন।

 

সারাবাংলা/আরএফ/এসএস

 

Tags:

টমেটোয় যখন রূপ খোলে!
টমেটোয় যখন রূপ খোলে!
টমেটোয় যখন রূপ খোলে!