রবিবার ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ইং , ১২ ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, ১৮ জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী

বিজ্ঞাপন

টানা তৃতীয়বার সংসদ উপনেতা হলেন সাজেদা চৌধুরী

ফেব্রুয়ারি ১১, ২০১৯ | ৭:০৯ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: টানা তৃতীয়বারের মতো জাতীয় সংসদের উপনেতা নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরী। সোমবার (১১ ফেব্রুয়ারি) সিনিয়র সচিব ড. জাফর আহমদে খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

ফরিদপুর-২ থেকে নির্বাচিত সংসদ সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীকে জাতীয় সংসদের ডেপুটি লিডার (সংসদ উপনেতা) করার জন্য অনুরোধ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই প্রস্তাব অনুযায়ী রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ সংক্রান্ত আদেশ জারি করেন। এ নিয়ে টানা তৃতীয়বার সংসদ উপনেতা হলেন সৈয়দা সাজেদা চৌধুরী এমপি।

আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী ২০০৯ সালের ফেব্রুয়ারিতে জাতীয় সংসদের উপনেতা নির্বাচিত হন। এর মাধ্যমে দেশে প্রথমবারের মতো কোনো নারী সংসদ উপনেতা হন। তিনি পরিবেশ ও বনমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তিনিই দেশের ইতিহাসে দীর্ঘ সময় ধরে জাতীয় সংসদের উপনেতা।

বিজ্ঞাপন

বর্ষীয়ান এই রাজনীতিবিদ ফরিদপুর-২ (নগরকান্দা, সালথা ও সদরপুর আংশিক) থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করে বিপুল ভোটে বিজয়ী হন। দশম জাতীয় সংসদ নির্বাচনেও তিনি এ অঞ্চল থেকে নির্বাচিত হন।

সৈয়দা সাজেদা চৌধুরী ১৯৩৫ সালের ৮ মে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম সৈয়দ শাহ হামিদ উল্লাহ এবং মা সৈয়দা আছিয়া খাতুন। শিক্ষাজীবনে তিনি স্নাতক ডিগ্রি অর্জন করেন। তার স্বামী রাজনীতিবিদ এবং সমাজকর্মী গোলাম আকবর চৌধুরী। ২০১৫ সালের ২৩ নভেম্বর আকবর চৌধুরী মৃত্যুবরণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে পরিচয়ের মাধ্যমে ১৯৫৬ সালে সাজেদা চৌধুরী বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত হন। ১৯৬৯ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত তিনি বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৭৫ সালে জাতির পিতার হত্যাকাণ্ডের পর বাংলাদেশ আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। ১১ বছর তিনি বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন তিনি।

সারাবাংলা/এএইচএইচ/এমও

টানা তৃতীয়বার সংসদ উপনেতা হলেন সাজেদা চৌধুরী
বিজ্ঞাপন
বিজ্ঞাপন