রবিবার ২২ এপ্রিল, ২০১৮ , ৯ বৈশাখ, ১৪২৫, ৫ শাবান, ১৪৩৯

টি-টোয়েন্টিতে শেষ বলে জয় পেয়েছে যারা

মার্চ ১৯, ২০১৮ | ৪:৫৪ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

শ্রীলঙ্কার মাঠে নিদাহাস ট্রফির রানার্স আপ হয়ে দেশে ফিরেছে বাংলাদেশ দল। বাংলাদেশের বিপক্ষে সিরিজের ফাইনাল ম্যাচের শেষ বলে দীনেশ কার্তিকের ছক্কায় সিরিজ জিতে নিয়েছে ভারত। শেষ বলে জয়টা আসতে পারতো বাংলাদেশেরই, তবে সেটা আর হতে দিলেন না কার্তিক। টি-টোয়েন্টি ক্রিকেট ম্যাচে শেষ বলে এমন উত্তেজনার জয় যে শুধু ভারতেরই আছে তা নয়। ক্রিকেটে অনেকরই আছে এমন জয়।

 

এক নজরে দেখে নেয়া যাক শেষ বলের কয়েকটি জয়:

ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডস, ২০০৯
আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ড বনাম নেদারল্যান্ডসের মধ্যকার গ্রুপ পর্বের খেলায় জয়ের জন্য শেষ ওভারে নেদারল্যান্ডসের দরকার ছিল ৭ রান। শেষ ওভারে বল করতে আসেন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড। প্রথম ৫ বলে ৫ রান নেয়ার পর শেষ বলে ২ রান পিছিয়ে ছিল নেদারল্যান্ডস। শেষ বলে টেন ডয়েসকাট দৌড়ে প্রয়োজনীয় দুই রান নিয়ে নেন।

অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড, ২০১১
অস্ট্রেলিয়ার মাটিতে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিক অস্ট্রেলিয়াকে শেষ বলে হারিয়েছিল ইংল্যান্ড। ব্যাট হাতে সেই ম্যাচে ৫৯ রান ও বল হাতে ৪ উইকেট নিয়েছিল অস্ট্রেলিয়ার শেন ওয়াটসন। অজিদের দেয়া ১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেমে শেষ ওভারে ওয়াটসনের করা ওভারে হুমকির মুখে পড়লেও, শেষ বলে রান নিয়ে জয় তুলে নেয় সফরকারী ইংল্যান্ড।

ইংল্যান্ড বনাম ভারত, ২০১২
ভারতের বিপক্ষে ২০১২ সালে টি-টোয়েন্টি সিরিজ খেলে ইংল্য্যান্ড। দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচের শেষ বলে অশোক দিন্ডার বলে ছক্কা হাঁকিয়ে জয় তুলেছিল ইংল্যান্ড ব্যাটসম্যান ইয়ন মরগান।

শ্রীলঙ্কা বনাম অস্ট্রেলিয়া ২০১৭
অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ম্যাচ ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে অস্ট্রেলিয়ার দেয়া ১৭৪ রানের টার্গেটে খেলতে নেমে ৮ উইকেটে সেই ম্যাচে জয় তুলে নিয়েছিল সফরকারী শ্রীলঙ্কা। আসেলা গুনারত্নে ছিলেন ব্যাটিংয়ে আর বোলিংয়ে ছিলেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু টাই। শেষ বলে জয়ের জন্য দরকার ছিল ২ রান। ঠিক তখনি টাইয়ের দেয়া বলকে ডানহাতি ব্যাটসম্যান গুনারত্নে পাঠিয়ে দেন বাউন্ডারিতে। শ্রীলঙ্কাকে জয় এনে দেয়া সেই ম্যাচে আসেলা গুনারত্নের ব্যাট থেকে আসে ৮৪ রান।

সারাবাংলা/এসএন

আরও পড়ুন