বুধবার ২৪শে অক্টোবর, ২০১৮ ইং , ৯ই কার্তিক, ১৪২৫ বঙ্গাব্দ, ১৩ই সফর, ১৪৪০ হিজরী

টুইটার ব্যাখ্যা দিয়েছে, ট্রাম্পকে কেন ব্লক করছে না

জানুয়ারি ৭, ২০১৮ | ৪:১৯ অপরাহ্ণ

সারাবাংলা ডেস্ক

ডোনাল্ড ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট ব্লক করার দাবিতে নানা বিক্ষোভ ও সমালোচনার পর এর কারণ ব্যাখ্যা করেছে টুইটার কতৃপক্ষ।

শুক্রবার এক ব্লগ পোস্টে টুইটার জানায়, কেন তার ব্যক্তিগত অ্যাকাউন্ট ব্লক করা হচ্ছে না। তবে সে পোস্টে ট্রাম্পের নাম উল্লেখ করা হয়নি।

টুইটার কতৃপক্ষ ওই ব্লগ-পোস্টে লিখেছেন, ‘একজন বিশ্ব নেতার ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট বা তার দেওয়া পোস্ট মুছে ফেলা হলে গুরুত্বপূর্ণ তথ্য থেকে জনগণকে বঞ্চিত করা হবে। তার টুইটেগুলো জনগণের জানা ও আলোচনা করা উচিৎ।’

ওই পোস্টে আরও বলা হয়, অ্যাকাউন্ট ব্লক বা তার টুইট মুছে ফেললে অনেক গুরুত্বপূর্ণ আলোচনা চাপা পড়ে যাবে।

সম্প্রতি উত্তর কোরিয়া ইস্যুতে ডোনাল্ড ট্রাম্প উষ্কানিমূলক টুইট করার পর তার টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া বা বিকল্প কোন ব্যবস্থা নেওয়ার দাবি ওঠে।

কিছু দিন আগে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট ‘পারমাণবিক বোমর সুইচ তার টেবিলে থাকে’ বলে এক ঘোষণা দেওয়ার পর ট্রাম্প পাল্টা টুইট করে ‘আমার পারমাণবিক বোমার সুইচ আরও বড় ও শক্তিশালী, এটা কাজও করে।’

তবে ট্রাম্পের এ বক্তব্য টুইটারের নীতিমালা বিরুদ্ধে যায়নি বলে জানিয়েছে টুইটার কতৃপক্ষ।

গত সপ্তাহের প্রথম দিকে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধের দাবি জানিয়ে সানফ্রান্সিসকোতে টুইটারের প্রধান কার্যালয়ের সামনে বিক্ষোভ করা হয়। সেখানে বিক্ষোভকারীরা টুইটারের প্রধান নির্বাহীকে ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট বন্ধ করার দাবি জানায়।

টুইটার কতৃপক্ষের ওই টুইটে আরও জানায়, ‘আমরা রাজনৈতিক নেতাদের টুইটার বার্তা পর্যালোচনা করে প্রয়োজনীয় ব্যববস্থা গ্রহণ করি।

সেখানে আরও বলা হয়, ‘আপনি অনেক সময় তার (ট্রাম্পের) টুইটের সঙ্গে একমত নাও হতে পারেন। তবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে অন্যান্য ব্যবহার কারির তুলনায় তার হিসেব আলাদা।’

‘কোন একজন ব্যক্তির টুইটার অ্যাকাউন্ট থেকে টুইটারের আয় বাড়ে না, আবার একজনের জন্য আইন তৈরি করাও সম্ভব না’ বলে ওই বার্তায় প্রকাশ করে টুইটার কতৃপক্ষ।

বিশ্বের বিভিন্ন দেশের নেতাদের ব্যক্তিগত টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়ার দাবি উঠলেও প্রথমবারের মতো টুইটার কতৃপক্ষ তাদের যুক্তির পক্ষে ব্যাখ্যা দিয়েছে।

সারাবাংলা/এমআই

টুইটার ব্যাখ্যা দিয়েছে, ট্রাম্পকে কেন ব্লক করছে না
টুইটার ব্যাখ্যা দিয়েছে, ট্রাম্পকে কেন ব্লক করছে না
টুইটার ব্যাখ্যা দিয়েছে, ট্রাম্পকে কেন ব্লক করছে না