সোমবার ১৭ই ডিসেম্বর, ২০১৮ ইং , ৩রা পৌষ, ১৪২৫ বঙ্গাব্দ, ৯ই রবিউস-সানি, ১৪৪০ হিজরী

ট্রাম্পের আশ্রয় নিষেধাজ্ঞা ঠেকিয়ে দিলেন বিচারক

নভেম্বর ২০, ২০১৮ | ৫:০৪ অপরাহ্ণ

।। আন্তর্জাতিক ডেস্ক।।

যুক্তরাষ্ট্রে অবৈধ উপায়ে প্রবেশকৃত অভিবাসীদের আশ্রয় প্রার্থনার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্প প্রশাসন। স্থানীয় সময় সোমবার (১৯ নভেম্বর) দেশটির এক বিচারক ওই নিষেধাজ্ঞা সাময়িকভাবে স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন। খবর বিবিসির।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে আশ্রয় প্রার্থনার সুযোগ সীমিত করে দিয়ে এক নির্দেশপত্রে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এই নির্দেশপত্র অনুসারে, যুক্তরাষ্ট্রের বেশকিছু সীমান্ত দিয়ে অবৈধ উপায়ে প্রবেশকারী অভিবাসীদের আশ্রয়দান করা হবে না। এর মধ্যে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তও রয়েছে। বর্তমানে সেখানে অবস্থান করছেন যুক্তরাষ্ট্রে অভিবাসন প্রত্যাশী হাজার হাজার মধ্য-আমেরিকান। ট্রাম্পের নিষেধাজ্ঞায় তাদের ভাগ্য অনিশ্চিত হয়ে পড়েছে।

এমতাবস্থায় সোমবার এই নিষেধাজ্ঞা আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন সান ফ্রান্সিসকোর ইউএস ডিসট্রিক্ট জাজ জন টাইগার। স্থানীয় সময় মঙ্গলবার থেকে এ নির্দেশ দেশজুড়ে কার্যকর হবে।

১৯ ডিসেম্বরের পর ট্রাম্পের নিষেধাজ্ঞার বিরুদ্ধে আরও দীর্ঘস্থায়ী কোন পদক্ষেপ নেওয়া হবে কিনা সে বিষয়ে শুনানি হবে।

ট্রাম্পের নিষেধাজ্ঞা বিশ্বজুড়ে সমালোচিত হয়েছে। নিষেধাজ্ঞা অনুসারে, কোন ব্যক্তি ওই নিষেধাজ্ঞায় উল্লেখিত সীমান্তগুলো দিয়ে প্রবেশের জন্য নির্ধারিত পয়েন্টগুলো দিয়ে বৈধ উপায়ে ঢুকে আশ্রয়ের আবেদন করলেই কেবল তা বিবেচনা করা হবে। অন্যথায় প্রবেশকারীর আশ্রয় প্রার্থনার সুযোগ থাকবে না।

মানবাধিকার সংস্থাগুলো নিষেধাজ্ঞাটির সমালোচনা করে বলেছে, ৯ নভেম্বর জারি করা নিষেধাজ্ঞাটি প্রশাসনিক ও অভিবাসন আইন-বিরোধী।

এদিকে বিচারক টাইগার তার রায়ে বলেছেন, কংগ্রেস পরিষ্কারভাবে এটা প্রতিষ্ঠা করেছে যে, যেকোনও শরণার্থী বা অভিবাসী যেভাবেই যুক্তরাষ্ট্রে প্রবেশ করুক না কেন, তারা আশ্রয় চাইতে পারে।

টাইগার লিখেন, প্রেসিডেন্টের ক্ষমতার প্রসার যতই হোক না কেন, কংগ্রেস পরিষ্কারভাবে নিষিদ্ধ করে দিয়েছে অভিবাসন আইনের ওপর এমন কোন শর্ত আরোপ করতে পারেন না।

সারাবাংলা/ আরএ

Tags: , ,

ট্রাম্পের আশ্রয় নিষেধাজ্ঞা ঠেকিয়ে দিলেন বিচারক
ট্রাম্পের আশ্রয় নিষেধাজ্ঞা ঠেকিয়ে দিলেন বিচারক
ট্রাম্পের আশ্রয় নিষেধাজ্ঞা ঠেকিয়ে দিলেন বিচারক