রবিবার ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ৮ আশ্বিন, ১৪২৫, ১২ মুহররম, ১৪৪০

ডাকসু নির্বাচন: ঢাবি ভিসিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা  

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৭:১৮ অপরাহ্ণ

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।। 

ঢাকা: আদালতের নির্দেশনা থাকার পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের কোনো ব্যবস্থা  না  নেওয়ায়  ঢাবি উপাচার্য, প্রক্টর ও কোষাধ্যক্ষের বিরুদ্ধে হাইকোর্টে আদালত অবমাননার মামলা দায়ের করা হয়েছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় মামলাটি দায়ের করেন সুপ্রিমকোর্টের আইনজীবী মনজিল মোরসেদ।

মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান, প্রক্টর ড. এ কে এম গোলাম রাব্বানি ও কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিনকে বিবাদী করা হয়েছে।

এর আগে তাদেরকে আইনী নোটিশ পাঠান এ আইনজীবী। এই  নোটিশের  জবাব সন্তোষজনক না হওয়ায় এ মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

আগামী রোববার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে বলে তিনি জানান।

পরে তিনি বলেন, ‘ডাকসু নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে পদক্ষেপ নিতে উচ্চ আদালতের রায়ের যে বাধ্যবাধকতা রয়েছে সে বিষয়টি উল্লেখ করে গত ৪ সেপ্টেম্বর আইনি নোটিশ দিয়েছিলাম। উপাচার্যের পক্ষে একজন আইনজীবী একটা জবাব দিয়েছেন। কিন্তু আমরা যে নির্বাচনের বিষয়ে পদক্ষেপ নিতে বলেছি সে ব্যপারে তারা পদক্ষেপ নেয়নি, এটা নিশ্চিত হয়েই এই মামলাটা করা হয়েছে।’

মনজিল মোরসেদ বলেন, ‘জবাবে তো তারা বলবে যে, পদক্ষেপ নিয়েছি বা নিচ্ছি। কিন্তু সেরকম কোনো জবাব না দিয়ে নির্বাচন অনুষ্ঠানের ব্যাপারে আইনি নোটিশে আমরা যে বক্তব্য দিয়েছি, তা তারা অস্বীকার করেছে।’

ডাকসু নির্বাচন নিয়ে জারি করা একটা রুল যথাযথ ঘোষণা করে গত ১৭ জানুয়ারি দেওয়া রায়ে ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দেয় হাইকোর্ট।

নির্বাচনের সময় যদি আইন-শৃঙ্খলা বাহিনীর সহায়তার দরকার হলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে সে বিষয়ে ‘যথাযথ সহযোগিতা’ দিতেও রায়ে বলে দেয় আদালত।

এ রায়ের পর গত সাত মাসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ডাকসু নির্বাচনের কোনো ব্যবস্থা গ্রহণ করেছে কি না, তা জানতে গত ৪ সেপ্টেম্বর আইনি নোটিশ পাঠান রিটকারী এ আইনজীবী।

প্রতিবছর ডাকসু নির্বাচন হওয়ার কথা থাকলেও দেশ স্বাধীন হওয়ার পর ভোট হয়েছে মাত্র ছয়বার। সবশেষ ১৯৯০ সালের ৬ জুন ডাকসু নির্বাচনের পর ছাত্র সংগঠনগুলোর দাবির প্রেক্ষিতে বেশ কয়েকবার উদ্যোগ নেওয়া হলেও সে নির্বাচন হয়নি।

সারাবাংলা/এজেডকে/জেডএফ

ডাকসু নির্বাচন: ঢাবি ভিসিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা  
ডাকসু নির্বাচন: ঢাবি ভিসিসহ ৩ জনের বিরুদ্ধে মামলা