রবিবার ২৭ মে, ২০১৮ , ১৩ জ্যৈষ্ঠ, ১৪২৫, ১০ রমযান, ১৪৩৯

ডা. জাকারিয়া স্বপন আর নেই

ফেব্রুয়ারি ১৪, ২০১৮ | ১:৪৭ অপরাহ্ণ

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা : বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ডা. জাকারিয়া স্বপন আর নেই।

বুধবার বেলা পৌনে ১২টায় বিএসএমএমইউ হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। অধ্যাপক ডা. জাকারিয়া স্বপন দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার এ তথ্য নিশ্চিত করেছেন।

জাকারিয়া স্বপন স্ত্রী, এক ছেলে, এক মেয়ে, সহকর্মী, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

অধ্যাপক ডা. এ এস এম জাকারিয়া স্বপন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন প্রক্টরের দায়িত্ব পালন করেছেন। ২০১৬ সালের ২৩ এপ্রিল রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয় আচার্য মো. আবদুল হামিদ তাকে সম্মানিত উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ প্রদান করেন এবং মৃত্যুর আগ পর্যন্ত তিনি গুরুত্বপূর্ণ এ পদের দায়িত্বে ছিলেন।

জাকারিয়া স্বপনের মৃত্যুতে তিনদিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কর্মসূচির মধ্যে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব পতাকা অর্ধনমিত রাখা, আগামীকাল (১৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম বন্ধ রাখা (তবে চিকিৎসাসেবা কার্যক্রম চলবে) এবং শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল।

অধ্যাপক ডা. জাকারিয়া স্বপনের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক, স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদসহ অন্যান্য সংগঠন।

সারাবাংলা/জেএ/একে

আরও পড়ুন