মঙ্গলবার ২২ মে, ২০১৮ , ৮ জ্যৈষ্ঠ, ১৪২৫, ৫ রমযান, ১৪৩৯

ডিজিটাল নিরাপত্তা আইনের ৬টি ধারা নিয়ে উদ্বেগ ও আপত্তি

এপ্রিল ১৯, ২০১৮ | ১২:২৭ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

ঢাকা: ডিজিটাল নিরাপত্তা আইনের ছয়টি ধারা স্বাধীন সাংবাদিকতার পথে বাধা উল্লেখ করে এই ধারাগুলোর বিষয়ে উদ্বেগ জানিয়েছেন সম্পাদক পরিষদ।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সকালে সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে সরকারের তিন মন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে এ উদ্বেগের কথা জানান দৈনিক পত্রিকার সম্পাদকরা।

ডিজিটা নিরাপত্তা আইনের ২১/২৫/২৮/৩১/৩২/৪৩ নাম্বার ধারাগুলো স্বাধীন সাংবাদিকতার পরিপন্থী বলে জানিয়েছেন তারা।

বৈঠক শেষে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘সম্পাদক পরিষদের সঙ্গে আইন ও আইসিটি মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে সম্পাদক পরিষদ ডিজিটাল সিকিউরিটি আইনের কিছু ধারার বিষয়ে ওনাদের উদ্বেগ আমাদের সামনে তুলে ধরেছেন। এ বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি। আলোচনা শেষে আমরা সিদ্ধান্ত নিয়েছি। যে আপত্তিগুলো তুলে ধরা হয়েছে সেগুলো যৌক্তিক মনে করায় আইসিটি মন্ত্রণালয় সংসদীয় স্থায়ী কিমিটির বৈঠকে সেগুলো উপস্থাপন করা হবে ’

আইনমন্ত্রী বলেন,আগামী ২২ এপ্রিল সংসদীয় স্থায়ী কমিটিতে আইসিটি বিষয়ক বৈঠক অুনষ্ঠিত হবে। ওই বৈঠকে ডিজিটাল অ্যাক্ট নিয়ে আলোচনার জন্য সম্পাদক পরিষদ সদস্যদের আমন্ত্রণ জানানো হবে। সম্পাদক পরিষদ ওই কমিটিকে লিখিত পেপার্স দেবেন।

তিনি আরও বলেন, সাইবার ক্রাইম নিয়ন্ত্রণ করতে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট করা হয়েছে। এই আইনের ত্রুটি থাকলে আলোচনা করে তা সংশোধন করা হবে।

বৈঠক শেষে সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ইংরেজি দৈনিক দি ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বলেন, ‘আমরা আমাদের সকল কথা ওনাদের বলেছি। ওনারা তা সানন্দে গ্রহণ করেছেন। সত্যিকার অর্থে সাইবার ক্রাইম প্রতিরোধে সাইবার সিকিউরিটি অ্যাক্ট প্রয়োজন; এটা আমরাও চাই। এখন যে আইনটা হচ্ছে তা আগামীতে সাইবার ক্রাইম প্রতিরোধে ব্যবহার করা হবে, সাংবাদিকতার ক্ষেত্রে নয়। এ বিষয়ে আমরা ছয়টি ধারা নিয়ে উদ্বেগের কথাও বলেছি।’

তিনি আরও বলেন, ‘আমরা চাই আইনটা হোক, একটা সুষ্ঠু আইন হোক যা স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে কোনো বাধা সৃষ্টি করবে না।’

এ বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, ‘যুগপোযোগী আইন করতে আমরা ইলেকট্রনিক্স মিডিয়ার সঙ্গে বসার বিষয়টাও বিবেচনা করছি।’

বৈঠকে আইনমন্ত্রী আনিসুল হক, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক উপস্থিত ছিলেন।

এ ছাড়া, পত্রিকার সম্পাদকদের মধ্যে, দি ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, নিউজ টু ডের সম্পাদক রিয়াজ উদ্দীন আহমেদ, দৈনিক সংবাদের সম্পাদক খন্দকার মনিরুজ্জামান, ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান ও নিউ এইজ সম্পাদক নুরুল কবীরসহ আরও বেশ কয়েকটি দৈনিক পত্রিকার সম্পাদক বৈঠকে উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এইচএ/এমআই

 

 

 

আরও পড়ুন