বুধবার ২৫ এপ্রিল, ২০১৮ , ১২ বৈশাখ, ১৪২৫, ৮ শাবান, ১৪৩৯

ডিজিটাল প্লাটফর্মে আনা হবে প্রতিবন্ধীদের : পলক

জানুয়ারি ১, ২০১৮ | ১:০২ অপরাহ্ণ

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রতিবন্ধিতা জয় করতে দেশের সকল প্রতিবন্ধীদের ডিজিটাল প্লাটফর্মে নিয়ে আসা হবে বলে জানিয়েছেন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

সোমবার সকালে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) অডিটোরিয়ামে আয়োজিত ‘বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের মর্যাদাপূর্ণ জীবীকা ও কর্মসংস্থান মেলা ২০১৮’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা কর্মসংস্থান মেলার পাশাপাশি একটি ডিজিটাল জব পোর্টাল চালু করবো, যেখানে প্রতিদিন জব ফেয়ারের সুবিধা পাওয়া যাবে। তবে এ জন্য কাউকে কোম্পানির দ্বারে দ্বারে ঘুরতে হবে না। নির্দিষ্ট সাইটে সিভি আপডেট থাকলে সেখান থেকেই প্রতিষ্ঠানগুলো জনবল নিয়োগ করতে পারবে।’

তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের সফলতা তো সেখানেই, যখন দেখি কোন তরুণ তার পা না থাকার পরও হুইল চেয়ারে বসে নিজের হাত ও মেধা দিয়ে হাজার হাজার ডলার আয় করে, যখন কোন তরুণ তার সীমাবদ্ধতাকে জয় করে সকলের সঙ্গে এগিয়ে যায়।’

এ সময় তিনি আরও বলেন, নতুন একটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এ প্রকল্পের আওতায় আগামী ২ বছরের মধ্যে ৩ হাজার প্রতিবন্ধীকে চাকরি দেয়া সম্ভব হবে।

বিসিসির নির্বহী পরিচালক স্বপন কুমার সরকারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম, স্বাগত বক্তব্য রাখেন বিসিসির পরিচালক এনামুল কবির।

এ ছাড়াও মেলায় অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে প্রতিনিধিরারা বক্তব্য রাখেন। আয়োজকরা জানান, এবারের মেলায় ১৭টি চাকরি দাতা প্রতিষ্ঠান অংশ নিয়েছে। এর আগে ২০১৫ সালে ১০টি প্রতিষ্ঠান অংশ নিয়ে ৩২ জনের চাকরি দেয়। ২০১৬ সালে ১২টি প্রতিষ্ঠান অংশ নেয় এবং ৬০ জন প্রতিবন্ধীর চাকরি হয়। এ ছাড়া ২০১৭ সালে ১৫টি প্রতিষ্ঠান অংশ নিলে যেখানে ১১৫ জনের চাকরির ব্যবস্থা হয়। বছরের প্রথম দিনে এই মেলা অনুষ্ঠিত হয়। আগামীতেও এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে বলে আয়োজকদের প্রত্যাশা।

সারাবাংলা/ইএইচটি/এমআই

আরও পড়ুন