শুক্রবার ২১ সেপ্টেম্বর, ২০১৮, ৬ আশ্বিন, ১৪২৫, ৯ মুহররম, ১৪৪০

ঢাকার অলি-গলি বিশ্বকাপের ‘বুলি’

জুন ১৭, ২০১৮ | ১০:০৭ অপরাহ্ণ

জাহিদ-ই-হাসান, স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকাঃ বিশ্বকাপের উন্মাদনায় বুদ বাংলাদেশ।  রাজধানী ঢাকাও প্রতিবার বিশ্বকাপের রঙে বদলে যায়।  গলি-গলি, দালান কোঠার উপরে ঠাই পায় ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানী-স্পেনের পতাকা।  অনেকে তো বদলেই ফেলেন বাসার চেহারাই।  উন্মাদনায় ছাড়াতে হবে সবাইকে। মধুর প্রতিযোগিতা রঙ পায় রাজধানীর অফিস-বাসাসহ মাঠেও।

“ঢাকায় ঘরে ও বাইরে সেইসব হাসি-কান্নার মুহূর্তগুলোকে তুলে ধরতে চায় সারাবাংলা। বিশ্বকাপকালীন এই একমাস ঢাকার বিশ্বকাপ নিয়ে পাঠকদের জন্য থাকছে বিশেষ আয়োজন।” 

ঈদের দ্বিতীয় দিন।  চেনা ঢাকা রূপ নিয়েছে ভিন্ন চেহারায়।  ঈদ বলেই হয়তো জনাকীর্ণ ঢাকা ফাঁকা হয়ে গেছে।  তারপরেও বিশ্বকাপ মিস করতে চান না অবস্থান নেয়া ঢাকাবাসীসহ কর্মজীবি মানুষরা।

তাই জায়গায় জায়গায় উল্লাসের ঘাটতি নেই একবিন্দুও।  পাড়ায় পাড়ায় জার্মানী-মেক্সিকো ও ব্রাজিল-সুইজারল্যান্ড ম্যাচকে ঘিরে জায়ান্ট স্ক্রিনের ব্যবস্থা করা হয়েছে।  সন্ধ্যার পর থেকে সেই আয়োজন দৃশ্যমান হচ্ছে।

রাজধানীর রামপুরার মহানগর এলাকা।  জায়ান্ট স্ক্রিন বসানো হয়েছে ম্যাচ দেখার জন্য।  ম্যাচ শুরুর আগে পাড়ার সমর্থকদের সমাগম।  সমর্থনে অনেকে জার্সি গায়ে চাপিয়ে বসে পড়েছে স্ক্রিনের সামনেই।  বড় স্ক্রিনে খেলা দেখার মজা বেশি মনে করেন শাহাদাত অপূর্ব, ‘বড় স্ক্রিনে প্রতিবারই খেলা দেখি।  খেলাটা বেশি উপভোগ করা যায় বড় স্ক্রিনে।  মনে হয় মাঠের মধ্যেই আছি।  যত দিন যাবে খেলার মজাও ততই বাড়বে।’

বিশ্বকাপ যে খেলার মধ্যে সীমাবদ্ধ তা নয়, এটা নিয়ে রীতিমত শক্তির প্রদর্শন হয়ে যায় পাড়ায় পাড়ায়।  কে কত বেশি পতাকা-ব্যানার টাঙাতে পারছে।  কে সৃজনশীল হতে পারছে।

পাড়ার গলিতে গলিতে স্থান পাচ্ছে বিশ্বকাপ নিয়ে তর্ক-বিতর্ক।  টিপ্পনী যেন সকল আলোচনার ঊর্ধ্বে।  অলি-গলি তাই রূপ নিয়েছে কয়েক খণ্ড ব্রাজিল-আর্জেন্টিনা-জার্মানী-স্পেন-ফ্রান্সে।

সারাবাংলা/জেএইচ

ঢাকার অলি-গলি বিশ্বকাপের ‘বুলি’
ঢাকার অলি-গলি বিশ্বকাপের ‘বুলি’