শনিবার ১৭ই নভেম্বর, ২০১৮ ইং , ৩রা অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ৮ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

‘ঢাকার যানজট কমাতে কমিউটার ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে’

সেপ্টেম্বর ১২, ২০১৮ | ৬:২৭ অপরাহ্ণ

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

জাতীয় সংসদ থেকে: প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, রাজধানী ঢাকার যানজট নিরসনে ভবিষ্যতে কমিউটার ব্যবস্থা চালু করার পরিকল্পনা রয়েছে সরকারের। ঢাকায় বিভিন্ন প্রয়োজনে মানুষ যেন আশপাশের জেলা থেকে এসে আবার দ্রুততম সময়ে ফিরে যেতে পারে- সে অনুযায়ী রেলকে প্রস্তুত করা হচ্ছে।

বুধবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদ অধিবেশনে পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এই তথ্য জানান। এদিন বিকেল ৫টায় স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়।

যানজট নিরসন এবং যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সরকারের নেওয়া নানা উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর সব দেশের রাজধানীতেই যানজট সমস্যা রয়েছে। ১৯৬৯ সালে যখন আমি লন্ডনে ছিলাম, সেখানেও দেখেছি যানজট সমস্যা ছিল। সবাই যদি পরিকল্পতভাবে বের হতো তাহলে যানজট হতো না। যানজট থেকে আরও একটা বিষয় বোঝা যায়, দেশ অর্থনৈতিকভাবে উন্নত হচ্ছে। আর্থিক স্বচ্ছলতা বাড়ছে। যে পরিবার গাড়ি ব্যবহার করতো না, সেই পরিবার একটা গাড়ি ব্যবহার করছে। যাদের দুইটা গাড়ি ছিল তারা তিনটা গাড়ি ব্যবহার করছে।

তিনি বলেন, আমাদের দেশে আরেকটা সমস্যা হলো- আমাদের গাড়িগুলো নিয়োগপ্রাপ্ত ড্রাইভার চালায়। গাড়ির মালিক নিজেরা চালান না, ফলে গাড়িগুলো রাস্তায় থাকে। সারাদিন সড়কে ঘুরতে থাকে। আমরা দ্রুততম সময়ে ফ্লাইওভার করে দিয়েছি। এলিভেটেড এক্সপ্রেস ওয়ে তৈরি করছি। আমাদের পরিকল্পনা রয়েছে, পুরো ঢাকা ঘিরে রিং রোড তৈরি করে দেওয়া হবে, মাঝে মাঝে নামার পথ থাকবে।

আমাদের দেশে যেকোনো কাজ করতে এত সময় লাগে কারণ- এত ঘনবসতি। সবার আগে মসজিদ-মাদরাসা-স্কুল-হাসপাতাল স্থানান্তর করতে হয়। জনবসতি থাকে, যারা বসবাস করেন তাদের তো আমরা ফেলে দিতে পারি না। তাদের পুনর্বাসনের ব্যবস্থা- এই সমস্ত কাজ করতে সময় বেশি লেগে যায়। শুরু থেকে যদি ঢাকা পরিকল্পিতভাবে তৈরি করা হতো তাহলে এই সমস্যা হতো না, বলেন প্রধানমন্ত্রী।

সারাবাংলা/এটি

‘ঢাকার যানজট কমাতে কমিউটার ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে’
‘ঢাকার যানজট কমাতে কমিউটার ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে’
‘ঢাকার যানজট কমাতে কমিউটার ব্যবস্থা চালুর পরিকল্পনা রয়েছে’