মঙ্গলবার ২০শে নভেম্বর, ২০১৮ ইং , ৬ই অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ, ১০ই রবিউল-আউয়াল, ১৪৪০ হিজরী

ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিলের দাবিতে সমাবেশ

অক্টোবর ২১, ২০১৮ | ৭:৫০ অপরাহ্ণ

।। ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট ।।

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফলাফল বাতিলের দাবিতে সমাবেশ করেছে শিক্ষার্থীরা।

আজ রোববার (২১ অক্টোবর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে ওই সমাবেশ থেকে পুনরায় ‘ঘ’ ইউনিটের পরীক্ষা নেওয়া এবং পরীক্ষার সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিমে পদত্যাগ দাবি করা হয়।

সমাবেশে বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল, ছাত্র ইউনিয়নের সভাপতি জি এম জিলানী শুভ, ছাত্র ফেডারেশনের সভাপতি গোলা মোস্তফাসহ অনেকে।

অধ্যাপক আসিফ নজরুল বলেন, প্রশ্নপত্র ফাঁস হয়েছে সেটা স্বীকার করার পরে পরীক্ষা বাতিল না করার কী কারণ থাকতে পারে? প্রশ্ন ফাঁস মেনে নেওয়ার মানে মেধাবী ছাত্রদের পরিবর্তে দুর্নীতিবাজদের আধিপত্য মেনে নেওয়া। ঢাকা বিশ্ববিদ্যালয় কারও ব্যক্তিগত সম্পতি না, এটা জনগণের অর্থে পরিচালিত একটি প্রতিষ্ঠান। ঢাবির সম্মান-ঐতিহ্যের প্রতি বিন্দুমাত্র দায় যদি আমাদের থাকে তাহলে কোনো মেধাবী ছাত্রকে বঞ্চিত করার অধিকার আমাদের নেই। ‘ঘ’ ইউনিটের পুনরায় পরীক্ষা নেওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, সেই পরীক্ষা থেকে সাদেকা হালিমকে অব্যাহতি দিয়ে ইতোপূর্বে বিশ্বস্তভাবে যারা বিভিন্ন ইউনিটের পরীক্ষার দায়িত্ব পরিচালনা করেছেন তাদের যেনো দায়িত্ব দেওয়া হয়। ঢাবি প্রশাসনের প্রতি পরীক্ষা জালিয়াতিচক্রকে সমূলে উৎপাটনের আহ্বান জানান তিনি।

ছাত্র ইউনিয়নের সভাপতি জিলানী শুভ বলেন, নৈতিকতা না থাকলে বিশ্ববিদ্যালয় কৃতদাস তৈরির কারখানায় পরিণত হয়। সমগ্র শিক্ষাব্যবস্থা যখন রাহুগ্রস্ত ঢাকা বিশ্ববিদ্যালয় তা থেকে মুক্ত হতে পারল না। বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি তিনি অবিলম্বে নতুন করে পরীক্ষা গ্রহণের সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানান। তা না হলে ছাত্রসমাজকে নিয়ে কঠোর আন্দোলনেরও হুশিয়ারি দেন তিনি।

প্রসঙ্গত, গত ১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবার পূর্বেই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। বিশ্ববিদ্যালয় প্রশাসন এটা নিয়ে তদন্ত কমিটি গঠন করে। কমিটি একজন ভর্তিচ্ছুর মোবাইলে সকাল ৯টা ১৭ মিনিটে প্রশ্ন পাওয়ার প্রমাণ পায়। প্রশ্ন ফাঁসের প্রমাণ পাওয়া সত্ত্বেও পরীক্ষা বাতিল না করে গত মঙ্গলবার ফল প্রকাশ করায় শিক্ষার্থীরা বিক্ষোভ শুরু করেন। সেই বিক্ষোভ এখনও অব্যাহত রয়েছে।

সারাবাংলা/কেকে/এমআই

ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিলের দাবিতে সমাবেশ
ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিলের দাবিতে সমাবেশ
ঢাবি ‘ঘ’ ইউনিটের পরীক্ষার ফল বাতিলের দাবিতে সমাবেশ